বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায়
প্রকাশ: শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:৪০ অপরাহ্ন

মেটার মালিকানাধীন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম। এটি মূলত ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম। অন্যান্য ইন্টারনেট মাধ্যমের মতো এখানে হ্যাকারদের হানা শুরু হয়েছে। তাই এই মাধ্যমেও সুরক্ষিত থাকার উপায় জানতে হবে। 

কনটেন্টে কপিরাইট মেসেজ
প্রতারকরা এখন এমন লোকদের টার্গেট করা শুরু করেছে, যারা ইনস্টাগ্রামে প্রচুর কনটেন্ট (ভিডিও, রিল) পোস্ট করে। তারপরে স্ক্যামাররা যে কোনও একটি ভিডিও বা রিলকে কেন্দ্র করে মেসেজ পাঠাচ্ছে। যেখানে বলা হচ্ছে, আপনার অ্যাকাউন্টে এমন কিছু রয়েছে, যা কপিরাইট আইন লঙ্ঘন করে এবং আগামী ২৪ ঘন্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

তারপরে সেই ব্যক্তিকে একটি ফর্ম পাঠানো হচ্ছে। এই ফর্মটি পূরণ করার জন্য একটি লিঙ্কও শেয়ার করা হয়েছে। ইনস্টাগ্রামে অনেক বেশি ফলোয়ার রয়েছে এমন যে কোনও ব্যবহারকারী এই মেসেজটি দেখার পরে ভয়ে ফর্ম ফিলআপ করে ফেলছে। আর তারপরেই সেই অ্যাকাউন্ট হ্যাক করে ফেলা হচ্ছে। তাই ভুলেও এমন কোনও অজানা লিঙ্কে ক্লিক করবেন না।

এই ধরনের কেলেঙ্কারি এড়াতে কি করবেন?

ক্লিক করবেন না: ইনস্টাগ্রামে কোনও অজানা লিঙ্ক বা মেসেজে ক্লিক করবেন না।

বিস্তারিত শেয়ার করবেন না: কোনও অজানা ব্যক্তির সঙ্গে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর নাম, আইডি বা পাসওয়ার্ড শেয়ার করবেন না।

অফিসিয়াল ওয়েবসাইটের ব্যবহার: আপনি যদি ব্রাউজারের মাধ্যমে Instagram ব্যবহার করেন, তাহলে মনে রাখবেন যে স্ক্যামাররা নকল লগ-ইন পেজও তৈরি করতে পারে। লিঙ্কটি যদি খুলেও ফেলেন, তাহলে সঙ্গে সঙ্গে URLটি চেক করুন।

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (Two-factor authentication): এমন অনেক অ্যাপ রয়েছে, যা ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের অপশন রেখেছে। আপনি অ্যাপের সেটিংসে যান এবং এই ফিচারটি চালু করুন।

আপনার অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন?
আপনি যদি মনে করেন আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে, অবিলম্বে Instagram সহায়তা দলের (support team) সঙ্গে যোগাযোগ করুন। ইনস্টাগ্রাম টিমকে জানান যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:   ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft