বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
চীন-থাইল্যান্ড ভ্রমণে ভিসা লাগবে না!
প্রকাশ: মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

ভ্রমণকারীদের সংখ্যা বাড়াতে ভিসা নীতি বদলাতে চলেছে চীন ও থাইল্যান্ড। এই দুই দেশের পর্যটকদের একে অপরের দেশে যেতে গেলে আর আর ভিসার প্রয়োজন পড়বে না। 

করোনা ভাইরাসের দাপটে বিশ্বজুড়ে যে অর্থনৈতিক ধস নেমেছিল, তাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল পর্যটন শিল্প। জীবন স্বাভাবিক হতেই পর্যটন শিল্পে জোয়ার আনতে বিশ্বের প্রায় সব দেশই নানা ইতিবাচক পদক্ষেপ নিতে শুরু করে। বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে দেশে প্রবেশের নিয়মনীতিতে অনেকেই এনেছেন বিভিন্ন পরিবর্তন।

 এই যেমন অনেক দেশই পর্যটকদের জন্য ভিসা মুক্ত ভ্রমণের ঘোষণা করেছে। যার মধ্যে রয়েছে থাইল্যান্ড থেকে ইরান, এমনকি মালয়েশিয়াও। এই তালিকায় নতুন করে নাম লেখালো আরও দুটি দেশ, চীন এবং থাইল্যান্ড।

এবার থেকে চীন থেকে থ্যাইল্যান্ড যেতে এবং থ্যাইল্যান্ড থেকে চিনে যেতে গেলে পর্যটকদের কোনও ভিসার প্রয়োজন হবে না। এবং এই নতুন নিয়ম কার্যকর হবে আগামী মার্চ মাস থেকে।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বরে চীনা নাগরিকদের জন্য ভিসা মওকুফ করে থাইল্যান্ড তার পর্যটন শিল্পে অনেকটা উন্নতি করেছে। যে কারণে এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কতদিনের ভিসা লাগবে?
থাইল্যান্ডের মতো চীনও পর্যটনের উন্নয়নের জন্য ভিসার শর্তে বদল এনেছে। গত নভেম্বর মাসে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের উৎসাহিত করার লক্ষ্যে চীন বেশ কয়েকটি ইউরোপীয় দেশ এবং মালয়েশিয়ার পর্যটকদের ভিসা ফ্রি করার সিদ্ধান্ত নিয়েছে। ডিসেম্বর মাসে শুরু হওয়া এই কর্মসূচি চলবে চলতি বছরের নভেম্বর মাসের শেষ পর্যন্ত।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft