শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
চতুর্থবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে জবি
প্রকাশ: শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪, ৭:০৪ অপরাহ্ন

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এ নিয়ে চতুর্থবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে বিশ্ববিদ্যালয়টি। আপাতত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। শনিবার (২০ জানুয়ারি) ঢাকা মেইলকে একান্ত সাক্ষাৎকারে উপাচার্য এই কথা বলেন।

উপাচার্য বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা একটি সময়সাপেক্ষ বিষয়। এখান থেকে হুট করে চাইলেই কোনো বিশ্ববিদ্যালয়ের বেরিয়ে আসা সম্ভব নয়। আমাদের শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সাথে সমন্বয় করতে হয়। এজন্য আমাদেরসহ সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের না হওয়ার অনুরোধ করেছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়। 

উপাচার্য আরও বলেন, গত ১৪ জানুয়ারি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি সভা করেছে। সভায় সর্বসম্মতিক্রমে গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকার বিষয়ে উপাচার্যরা একমত পোষণ করেছেন। ইউজিসিও এবার গুচ্ছ প্রক্রিয়ায় আরও বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে একটি কমিটি গঠন করবে বলে জানিয়েছে আমাদের।

অধ্যাপক সাদেকা হালিম বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে কোনো বাধা নেই। গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়াজনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর অভিপ্রায় রয়েছে। ন্যাশনাল টেস্টিং অথরিটির (এনটিএ) অধীনে সব বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনে একটি ফ্রেমওয়ার্ক তৈরিতে শিগগিরই একটি কমিটি গঠন করা হবে বলে জানানো হয় সভায়।

ভিসি বলেন, যদিও গুচ্ছ পদ্ধতিতে অনেক ঝামেলা আছে। যা হয়ত গুচ্ছ ভর্তি কমিটি এবং ইউজিসি ভালোভাবেই জানে। আমি ব্যক্তিগতভাবে চাই গুচ্ছ ভর্তি পরীক্ষা চালু থাকলে সব বিশ্ববিদ্যালয়কে থাকতে হবে, নতুবা দরকার নেই। এতে আমাদের মতো বড় বিশ্ববিদ্যালয়গুলোর নিজেদের সক্রিয়তা এবং মান কমে যাওয়ার শঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ৩৫টি বিশ্ববিদ্যালয়। নতুন দুই বিশ্ববিদ্যালয় সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ বছর গুচ্ছে অন্তর্ভুক্ত হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft