শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
রয়েল এনফিল্ডকে টেক্কা দিতে জাওয়া আনল দুর্ধর্ষ বাইক
প্রকাশ: মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ২:১৮ অপরাহ্ন

সড়ক কাঁপাতে রয়েল এনফিল্ড মোটরসাইকেলের তুলনা নেই। ভারতে এই বাইকের জনপ্রিয়তা তুঙ্গে। পাশাপাশি দক্ষিণ এশিয়ার আরও কয়েকটি দেশের সড়কে দেখা মেলে রয়েল এনফিল্ডের তৈরি মোটরবাইক। এমনকি শিগগিরই বাংলাদেশেও আসছে এই বাইক। এদিকে রয়েল এনফিল্ডের জমিনে ভাগ বসাতে এলো দুর্ধর্ষ জাওয়া মোটরসাইকেল। নতুন রূপে সম্প্রতি বাজারে এসেছে জাওয়া ৩৫০ মডেল। 

জাওয়ার নতুন মোটরসাইকেলে সবচেয়ে বড় পরিবর্তন বাইকের ইঞ্জিন ক্যাপাসিটি। যা আগের থেকে বৃদ্ধি পেয়েছে। নতুন বাইকটি রয়েল এনফিল্ড ক্লাসিকের মতো মোটরসাইকেলকে চাপে ফেলতে পারে। কী কী বিশেষ বৈশিষ্ট্য এবং স্পেকস রাখা হয়েছে আসুন জানা যাক।

নতুন জাওয়া ৩৫০ মোটরসাইকেল
জাওয়ার নতুন এই মোটরসাইকেল এখন পাওয়া যাবে নতুন রূপে। এর দামও কিছুটা আগের ভার্সনের চেয়ে বেশি। কেননা, এর ইঞ্জিনের সক্ষমতা আগের চেয়ে বেড়েছে। আগে পাওয়া যেতে ২৯৪ সিসিতে। এখন বাজারে এসেছে ৩৩৪ সিসির শক্তিশালী ইঞ্জিনে। এতে লিকুইড কুলড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন ব্যবহৃত হয়েছে।  বাইকে নতুন ইঞ্জিন যোগ হওয়ার ফলে দামও বাড়ানো হয়েছে। শুধু তাই নয়, বাইকের আয়তনও বদলেছে। 

নতুন জাওয়া ৩৫০ মডেলের ইঞ্জিন ও ফিচার 
জাওয়া ৩৫০ মডেলে রয়েছে ৩৩৪ সিসির সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুলড ইঞ্জিন। যা সর্বোচ্চ ২২ হর্সপাওয়ার এবং ২৮.২ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স ও অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ। বাইকের গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭৮ মিলিমিটার এবং সিটের উচ্চতা ৮০২ মিলিমিটার।

একই মডেলের পুরনো ভার্সনের গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং সিটের উচ্চতা ছিল ১৬৫ মিলিমিটার এবং ৭৬৫ মিলিমিটার। এই সব পরিবর্তনের ফলে বাইকের টায়ারেও বদল করা হয়েছে। বাইকে রয়েছে ১৩.২ লিটার ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি। নতুন ইঞ্জিন ও চেহারা পরিবর্তনের পাশাপাশি নতুন পেইন্ট স্কিমও যোগ করা হয়েছে।

নতুন এই বাইকে মিলবে নতুন মিস্টিক অরেঞ্জ পেইন্ট স্কিম সঙ্গে পুরনো মেরুন এবং ব্ল্যাক ট্রিম। মোটরসাইকেলের সামনে এখনও সবথেকে বড় চ্যালেঞ্জ রয়েল এনফিল্ড ক্লাসিক ৩৫০, হোন্ডা সিবি৩৫০ এবং বেনেলি ইম্পেরিয়েল ৪০০। দামের তুলনা যদি করেন তাহলে এর মধ্যে সবথেকে সস্তা রয়েল এনফিল্ড ক্লাসিক।

ওজনে রয়েল এনফিল্ড ক্লাসিকের তুলনায় মাত্র ১ কেজি হালকা জাওয়া ৩৫০। বাইকের কার্ব ওজন ১৯৪ কেজি। ত্রুজার বাইকের বাজারে জমি শক্তি করতে কোমর বেধে নেমেছে সংস্থাটি। তার উপর সাম্প্রতিক কালে দারুণ বৃদ্ধি পেয়েছে প্রিমিয়াম বাইকের বাজার।

সেই তালিকায় প্রতিযোগিতা জমিয়ে তুলতে চলেছে নতুন জাওয়া ৩৫০। এখন এই বাইক মানুষের কতটা পছন্দ হয় সেটাই এখন দেখার।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft