বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
দিনের যে সময় চা-কফি খাওয়া ঠিক নয়
অনলাইন ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৯ জুলাই, ২০২৪, ৪:২৯ অপরাহ্ন

কাজের ফাঁকে ফাঁকে অনেকেরই সারাদিনে এক বা দু’কাপ নয়, কয়েক কাপ পর্যন্ত চা বা কফির পানের অভ্যাস আছে। বিশেষজ্ঞদের মতে, বারবার চা-কফি খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। বিশেষ করে দিনের এমন অনেক সময় আছে যখন চা-কফি পানে স্বাস্থ্যঝুঁকি দেখা দিতে পারে। যেমন-

১. সকাল সকাল ঘুম থেকে উঠে প্রথমেই চা বা কফি না খাওয়াই ভালো। খালিপেটে শরীরে ক্যাফিন গেলে কর্টিসল উৎপাদন বাধাপ্রাপ্ত হয়। এর ফলে উৎকণ্ঠা, উদ্বেগ দেখা দেয়। ফলে মানসিক চাপ অনুভূত হয়।

২. খাবারের সঙ্গে চা বা কফি পান না করাই ভালো। এতে অ্যাসিডিটি হতে পারে। হজমে সমস্যা দেখা দিতে পারে। চায়ের সঙ্গে প্রোটিন খেলে অ্যাসিডিটির কারণে খাবার হজম হয় না। খাবার খাওয়ার এক ঘণ্টা আগে এবং পরে চা-কফি পান করুন।

৩. অনেকে ছুটির দিনে দুপুরে খেয়ে ঘুম দেন। এরপর সন্ধ্যায় চা-কফি পান করেন। এই অভ্যাস ঘুমের জন্য ক্ষতিকর। রাতে ঘুমাতে যাওয়ার ছয় ঘণ্টা আগে থেকে ক্যাফিন পান বন্ধ রাখলে ভাল ঘুম হয় বলে মত বিশেষজ্ঞদের। এতে হজমের সমস্যাও হবে না।

৪. কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। দিনে দু'কাপের বেশি কফি পান না করাই ভালো। এতে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়।

৫. কোলেস্টেরল থাকলে কফি পান করা ঠিক নয়। এতে খারাপ কোলেস্টেরল বাড়ে।

৬. অনেকের কাছে চা-কফি নেশা মতো। এ অভ্যাস ছাড়াতে প্রথমে সপ্তাহে ৪-৫ দিন, পরে তা আরও কমিয়ে আনার চেষ্টা করুন। এর পরিবর্তে গ্রিন টি-র দিকে ঝুঁকতে পারেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  লাইফ স্টাইল  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft