বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
সবজি কীটনাশক মুক্ত করবেন যেভাবে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: সোমবার, ১০ জুন, ২০২৪, ৬:০৬ অপরাহ্ন

সবজির ফলন বাড়াতে আজকাল জৈব সারের পরিবর্তে নানা ধরনের কীটনাশক ব্যবহার করা হয়। সবজির মাধ্যমে এসব রাসায়নিক আমাদের শরীরে ঢুকে যায়। এর ফলে নানারকম শারীরিক জটিলতা দেখা দেয়। 

সবজি কীটনাশক মুক্ত করতে কিছু টিপস মেনে চলতে পারেন। যেমন-

১. সবজি ধোয়ার আগে প্রথমে নিজের হাত ভালোভাবে পরিষ্কার করুন। হালকা গরম পানিতে সাবান দিয়ে হাত ধোওয়ার পরেই সবজি ধরবেন। এতে হাতে লেগে থাকা ধুলো ময়লা বা জীবাণু সবজিতে যাওয়ার ঝুঁকি থাকবে না। 

২. কাঁচা সবজিতে শুধু কীটনাশক নয়, ধুলোবালিও লেগে থাকে। এ কারণে প্রথমে পানি দিয়ে ভালো করে ধুতে হবে। সবজি কেটে আগে পানিতে ভেজান। এরপর ভালো করে ধুয়ে নিন। ফ্রিজে তোলার আগেও সবজি ভালো করে ধুয়ে নিন। 

৩. সবজি, শাকপাতা লবণ পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তাহলে এতে লেগে থাকা কীটনাশকের প্রায় সবটাই ধুয়ে বেরিয়ে যায়। শাকে পোকা থাকলেও এই উপায়ে ধুলে পরিষ্কার হয়ে যাবে।

৪. দোকান থেকে কিনে আনা রাসায়নিক মিশ্রিত কোনও দ্রবণে সবজি ধোওয়া ঠিক নয়। এর চেয়ে বাড়িতেই বানিয়ে নিন বেকিং সোডা ও পানির দ্রবণ। এই দ্রবণে সবজি ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। তার পর সেটি তুলে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ৯০ শতাংশ কীটনাশক ধুয়ে বেরিয়ে যাবে।

৫. সম পরিমাণে পানি ও ভিনেগার মিশিয়ে দ্রবণ তৈরি করুন। এর মধ্যে এক চিমটে লবণ মিশিয়ে দিন। এ বার কাঁচা সবজি, শাকপাতা এই দ্রবণে ডুবিয়ে রাখুন ১০ থেকে ১৫ মিনিট। তার পর দ্রবণ থেকে তুলে পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে নিন। কাঁচা সালাদ খেলে এই উপায়ে সবজি ভালো করে ধুয়ে নিন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft