বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
উপজেলা নির্বাচন নিয়ে বিশ্লেষকদের শঙ্কা প্রকাশ
অনলাইন ডেস্ক:
প্রকাশ: রোববার, ১৯ মে, ২০২৪, ১:১৬ অপরাহ্ন

বিরোধীদলগুলো নির্বাচনে না আসায় উপজেলা নির্বাচনকেও একদলীয় নির্বাচন হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর নির্বাচনে ভোটার উপস্থিতি ধারাবাহিকভাবে কমে যাওয়া নির্বাচন ব্যবস্থার জন্য অশনি সংকেত বলেও মনে করছেন তারা। এ অবস্থা থেকে বের হবার পথ ক্ষমতাসীন দলকেই খুঁজে বের করতে হবে বলে জানান তারা।

ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ১৩৯ উপজেলার ভোটে যে বিষয়টি আলোচনায় ছিলো তা হলো অন্য নির্বাচনের চেয়ে কেন্দ্রে ভোটার উপস্থিতির স্বল্পতা। এ নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে খোদ সরকারি দলকেও।

দ্বাদশ সংসদ নির্বাচনের মতো একতরফা নির্বাচন হওয়ায় ভোটার উপস্থিতি কম বলা হলেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলগুলোর কর্মকাণ্ডের ওপর সাধারণ মানুষের আস্থা এখন আর নেই।

মানবাধিকারকর্মী খুশি কবির বলেন, অবস্থা এমন যে, দল হয়ে গেছে প্রধান। আর জনগণ হয়ে গেছে শুধু তাদের সমর্থন দেয়া আর না দেয়ার বিষয়। কোনো দল যদি জনগণের কাছে না যায়, জনমুখী না হয় তাহলে রাজনৈতিক দল যেভাবে বিচ্ছিন্ন হয়েছে সেভাবেই থাকবে।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন মনে করেন, দেশের রাজনীতি পরিবার কেন্দ্রিক হয়ে যাচ্ছে।

তিনি বলেন, সরকারি দলের মধ্যে বিভাজন দেখা যাচ্ছে। দলের পতাকা না হলেও কে কোন দলের, জনগণ জানে। মানুষের মধ্যে যেনো ভোটের বিষয়টি হারিয়ে যাচ্ছে, যে ভোট হলেই কী আর না হলেই কী।

বিশেষজ্ঞরা বলছেন, রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ কোন্দল মেটানো না গেলে আগামীতে নির্বাচনী ব্যবস্থা ভেঙে যাবে। আর এ দায় ক্ষমতাসীন দলকেই নিতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, দলগুলোর দিকে তাকিয়ে না থেকে কমিশনকেই নির্বাচন গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করার সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিতে হবে।

এবারের উপজেলা নির্বাচন চার ধাপে অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোটের লড়াই শেষ হয়েছে।

দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় ভোট হবে ২১ মে। আর তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় ভোট গ্রহণ হবে ৫ জুন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  জাতীয়   উপজেলা পরিষদ নির্বাচন  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft