বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
এশিয়ায় মোবাইল ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০২৪, ৬:০৮ অপরাহ্ন

মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বৈশ্বিক সংগঠন গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশনস অ্যাসোসিয়েশন (জিএসএমএ)। চলতি মাসে সংগঠনটি ‘দ্য মোবাইল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২৪’ প্রকাশ করেছে। তাতে জানা গেছে এশিয়ার দেশগুলোর মধ্যে মুঠোফোনে (মোবাইল) ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে আছে বাংলাদেশের নারীরা।

বাংলাদেশের ২৪ শতাংশ নারী মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকেন। এ ক্ষেত্রে নারী-পুরুষের ব্যবধানও চোখে পড়ার মতো। বাংলাদেশের নারীদের অনেকে অন্যের মোবাইল থেকে ইন্টারনেট ব্যবহার করেন। আবার অনেক নারী স্মার্টফোন থাকার পরও ইন্টারনেট ব্যবহার করেন না।

জিএসএমএ বলছে, বাংলাদেশের ৪০ শতাংশ পুরুষ ও ২৪ শতাংশ নারী মোবাইল ইন্টারনেট ব্যবহার করছেন। এ হার ভারতে ৫৩ শতাংশ ও ৩৭ শতাংশ, ইন্দোনেশিয়ায় ৬৯ শতাংশ ও ৬৩ শতাংশ, পাকিস্তানে ৫৩ শতাংশ ও ৩৩ শতাংশ। সংগঠনটির মতে, নারীরা ইন্টারনেট ব্যবহার সম্পর্কে বেশ ওয়াকিবহাল। পুরুষের চেয়ে তাদের আগ্রহও বেশি। তবে কিছু ক্ষেত্রে প্রতিবন্ধকতা রয়েছে। 

জিএসএমএ বলেছে, এশিয়ার দেশগুলোর মধ্যে মোবাইল ইন্টারনেট সেবা গ্রহণে নারী-পুরুষের ব্যবধান বাংলাদেশে সবচেয়ে বেশি (৪০ শতাংশ।) ভারতে এ ব্যবধান ৩০ শতাংশ, পাকিস্তানে ৩৮ শতাংশ ও ইন্দোনেশিয়ায় ৮ শতাংশ। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ৫০ শতাংশ নারী ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে জানেন। এরপরও তারা তা ব্যবহার করেন না। 

জিএসএমএ বলছে, নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে মুঠোফোনের মালিকানায় নারীরা পিছিয়ে। বিশেষ করে অস্বচ্ছল, পড়াশোনা না জানা এবং গ্রামাঞ্চলে বসবাস করা বা বিশেষভাবে সক্ষম নারীরা বেশি পিছিয়ে।

তাদের তথ্য মতে, বাংলাদেশে ৮৫ শতাংশ পুরুষ ও ৬৮ শতাংশ নারী মুঠোফোনের মালিক। মালিকানার ক্ষেত্রে নারী-পুরুষের ব্যবধান ২০ শতাংশের কাছাকাছি। 

 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft