বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
টাটা আনল ইলেকট্রিক পিকআপ, দাম ১১ লাখ
প্রকাশ: শুক্রবার, ১০ মে, ২০২৪, ৭:০৯ অপরাহ্ন

টাটা মোটরস এই প্রথম ব্যাটারিচালিত ইলেকট্রিক পিকআপ আনল। যার মডেল এস ইভি ১০০০। এটি মূলত একটি মিটি ট্রাক। যা ১ টন পর্যন্ত ওজন বহন করতে সক্ষম।
একবার চার্জ দিলে ছুটবে ১৬১ কিলোমিটার। 

পেট্রোল ইঞ্জিনকে বিদায় জানিয়ে ব্যাটারি এবং ইলেকট্রিক মোটরচালিত পিকআপ ট্রাক লঞ্চ করল টাটা মোটরস। বাণিজ্যিক ব্যবহারের ক্ষেত্রে এই ট্রাক হয়ে উঠতে পারে বহু মানুষের সফরসঙ্গী। টাটার নতুন বৈদ্যুতিক পিকআপে যে ব্যাটারি রয়েছে তার উপর ৭ বছর ওয়ারেন্টি দিয়েছে সংস্থা। টাটা মোটরসের দাবি অনুযায়ী, এতে মিলবে অ্যাডভান্স ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম এবং উন্নত টেলি ম্যাটিক্স সিস্টেম।

মজবুত চেসিস এবং উন্নত ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে এই ইলেকট্রিক ট্রাকে। মালপত্র বহনের ক্ষেত্রে দক্ষতার সঙ্গে সার্ভিস দেবে বলে দাবি করেছে সংস্থা। টাটার বাণিজ্যিক ডিলারশিপগুলোতে পাওয়া যাবে এই মিনি ইভি ট্রাক।

টাটা ইভি পিকআপের ব্যাটারি, রেঞ্জ ও ফিচার্স
ই-কার্গো মোবিলিটি সমাধানের ক্ষেত্রে এটি একটি বিপ্লব বলে দাবি করেছে সংস্থা। জিরো এমিশন রয়েছে গাড়িতে। একবার চার্জ দিলে ১৬১ কিলোমিটার রাস্তা যেতে পারে এই ট্রাক। অর্থাৎ জ্বালানি খরচ অনেকটাই বাঁচবে বলে মনে করছে সংস্থা। রয়েছে ফাস্ট চার্জিংয়ের সুবিধাও। ১০ থেকে ৮০ শতাংশ চার্জ করতে সময় নেয় ১০৫ মিনিট।

ইভোজেন পাওয়ারট্রেন রয়েছে এই ট্রাকে। ব্যাটারির উপর ৭ বছর ওয়ারেন্টি এবং ৫ বছর কম্প্রিহেনসিভ মেইনটেনেন্স প্যাকেজ পাওয়া যাবে বলে জানা গিয়েছে। সমস্ত আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে এমন উন্নত ব্যাটারি রয়েছে গাড়িতে। সঙ্গে মিলবে রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেম।

এই মিনি ট্রাকটি সর্বোচ্চ ২৭ কিলোওয়াট শক্তি এবং ১৩০ এনএম টর্ক তৈরি করতে পারে। সম্পূর্ণ লোড অবস্থাতেও বেস্ট ইন ক্লাস পারফরম্যান্স দিতে পারবে বলে দাবি করেছে টাটা মোটরস। বিশ্বজুড়ে ১৫০টি ইলেকট্রিক ভেহিকেল সাপোর্ট সেন্টার দ্বারা সমর্থিত টাটা এস ইভি মিনি ট্রাক।

উন্নত ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেমের পাশাপাশি এতে রয়েছে আধুনিক টেলিম্যাটিক্স। যারা জ্বালানি চালিত ট্রাক থেকে সরে ব্যাটারি চালিত ট্রাক নিতে চাইছেন তাদের বাজারে সেরা অভিজ্ঞতা দিতে প্রয়োজনীয় সুবিধা যোগ করা হয়েছে গাড়িতে। এই গাড়ির যা পেলোড ক্যাপাসিটি রয়েছে তাতে টাটা পাঞ্চ ইভিও বহন করতে পারে এস মিনি ইভি ট্রাক।

টাটা এস ইভি মিনি ট্রাকের দাম
টাটা এস ইভি মিনি ১০০০ মডেলের দাম ভারতে ১১ লাখ ২৭ হাজার ৩০৫ রুপি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft