বুধবার ১ মে ২০২৪ ১৭ বৈশাখ ১৪৩১
 

টিভিএস ১২৫ সিসির নতুন মোটরসাইকেল আনছে    ‘দুর্নীতি লুকাতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা’    এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা    সৌদিতে এক সপ্তাহে ১৯ হাজার ৫০ জন গ্রেপ্তার     জাল ভোট হলে সেই কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ: ইসি হাবিব    ঢাকা-মাওয়া এক্সপ্রেসওতে বন্ধ হচ্ছে বাইক : বিআরটিএ চেয়ারম্যান    স্বস্তির বৃষ্টি হতে পারে ২ মে থেকে, কমবে গরম   
বিশ্বসেরায় বাংলাদেশের ৩, ভারতের ৪৫ ও পাকিস্তানের ১৪ বিশ্ববিদ্যালয়
প্রকাশ: শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৭:৩৯ অপরাহ্ন

পৃথিবীর শীর্ষ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস)। 

এতে এক হাজারটির মধ্যে বাংলাদেশের তিন বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই তালিকায় প্রতিবেশী ভারতের ৪৫টি এবং পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

সেরাদের তালিকায় স্থান করে নেওয়া বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৯১ থেকে ৭০০ অবস্থানে, বুয়েট ৮০১ থেকে ৮৫০ অবস্থানে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ৮৫১ থেকে ৯০০ অবস্থানে আছে।

ভারতের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে আইআইটি বোম্বে, ১৪৯তম অবস্থানে। আর পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে কায়েদে আজম ইউনিভার্সিটি, ৩১৫তম অবস্থানে।

এ তালিকায় বিশ্বের সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, ক্যামব্রিজ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সেরা ১০ এর মধ্যে এশিয়ার একটি মাত্র বিশ্ববিদ্যালয় আছে। সেটি হলো ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর।

বিভাগভিত্তিক র‍্যাংকিংয়ের ক্ষেত্রে কলা ও মানবিক বিভাগে জায়গা পেয়েছে বাংলাদেশের একটি মাত্র বিশ্ববিদ্যালয়। এর ৫০১ থেকে ৫৫০ অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। 

এই তালিকায় ভারতের ছয়টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এই বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো হাভার্ড, ক্যামব্রিজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে বাংলাদেশের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে বুয়েট ৩০৫ তম অবস্থানে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ৫০০ থেকে ৫৫০ অবস্থানের মধ্যে রয়েছে।

এই বিভাগে ভারতের ১৬টি ও পাকিস্তানের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই বিভাগে সেরা তিন বিশ্ববিদ্যালয় হলো এমআইটি, স্ট্যানফোর্ড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। লাইফ সায়েন্স ও মেডিসিন বিভাগে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft