বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
কিডনি ভালো রাখতে মানুন চিকিৎসকের এই ৫ পরামর্শ
প্রকাশ: বুধবার, ১৩ মার্চ, ২০২৪, ৫:১৩ অপরাহ্ন

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। প্রস্রাবের মাধ্যমে দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দেওয়ার কাজ করে এটি। পাশাপাশি ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, বিভিন্ন হরমোন তৈরির গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করে। তাই সুস্থ থাকতে কিডনি ভালো রাখা জরুরি।

ভুলেভরা ডায়েট আর ডায়াবেটিস-হাই ব্লাড প্রেশারের মতো রোগের কারণে কিডনির ১২টা বাজে। কলকাতার মণিপাল হাসপাতালের বিশিষ্ট নেফ্রোলজিস্ট ডা: জয়ন্ত দত্ত কিডনি ভালো রাখার কিছু পরামর্শ দিয়েছেন। চলুন জেনে নিই বিস্তারিত- 

ক্রনিক কিডনি ডিজিজের প্রারম্ভিক পর্যায়ে কোনো লক্ষণ থাকে না বললেই চলে। তাই রোগ অনেকটা এগিয়ে যাওয়ার পরই ধরা পড়ে। সুস্থ থাকতে ডায়াবেটিস-হাই প্রেশার থাকলে আর বয়স ৫০-এর বেশি হলে বছরে অন্তত একবার কিডনি স্ক্রিনিং টেস্ট করা জরুরি। 

এখানেই শেষ নয়, পরিবারের কারোর কিডনি রোগের ইতিহাস থাকলে, ওজন অতিরিক্ত হলেও বছরে একবার টেস্ট করান। এই টেস্টের মাধ্যমেই আপনার বৃক্কের স্বাস্থ্যের হাল জানা যাবে। এতে কোনো সমস্যা থাকলে দ্রুত চিকিৎসা নিতে পারবেন। 

প্রেশার, সুগার রাখুন নিয়ন্ত্রণে 
ডায়াবেটিস আর হাই ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে না রাখলে শরীরের একাধিক অঙ্গের ক্ষতি হয়। এমনকি এই দুই রোগের কারণে কিডনিও ক্ষতিগ্রস্ত হয়। তাই ব্লাড সুগার আর প্রেশার দুটোই নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করুন। সঠিক ওষুধ, ডায়েট ও এক্সারসাইজের মাধ্যমে যা সম্ভব হবে। 

ফাস্টফুডে লাগাম টানুন 
গবেষণায় দেখা গেছে, নিয়মিত বিরিয়ানি, কাবাব, চপ-শিঙাড়ার মতো ফাস্টফুড খেলে কিডনির মারাত্মক ক্ষতি হয়। পাশাপাশি একাধিক প্যাকেটজাত খাবারে মজুত প্রিজারভেটিভও কিডনির ভয়াবহ ক্ষতি করতে পারে। তাই কিডনি ভালো রাখতে চাইলে অবশ্যই ফাস্ট ফুড খাওয়া কমান। 

ইচ্ছেমতো ওষুধ নয় 
কোথাও ব্যথা করলেই পেইনকিলার খেয়ে নেন? কিংবা জ্বর-সর্দি-কাশি হলেই নিজের বুদ্ধিতে খান অ্যান্টিবায়োটিক? এমনটা হলে কিডনির অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। কারণ এই ধরনের বেশ কিছু ওষুধ সরাসরি কিডনির স্বাস্থ্য খারাপ করে দেয়। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টিবায়োটিক বা পেইনকিলার খাওয়ার মতো ভুল করবেন না। 

নিয়মিত ব্যায়াম করুন 
সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করতে হবে। আর কিছু সম্ভব না হলে সপ্তাহে মাত্র ৫ দিন ৩০ থেকে ৪৫ মিনিট জোর গতিতে হাঁটুন। এতে ডায়াবেটিস, প্রেশার, কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। সেই সঙ্গে ফিরবে কিডনির হাল। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft