বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
‘জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে’
প্রকাশ: সোমবার, ৪ মার্চ, ২০২৪, ১০:০৯ অপরাহ্ন

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে। এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগ ইত্যাদি মোকাবিলায় কার্যকর ভূমিকা পালন করবে। 

সোমবার (৪ মার্চ) সন্ধ্যায় ওয়েস্টিন ঢাকায় আইসিডিডিআর,বি কর্তৃক আয়োজিত ‘অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন’ বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

মন্ত্রী বলেন, গবেষণায় বাংলাদেশ একটি বিশ্বব্যাপী অংশীদার হতে চায়। দেশের প্রয়োজনভিত্তিক কর্মসূচি গবেষণা প্রয়োজন।

পরিবেশমন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণের প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে। মন্ত্রী তার মন্ত্রণালয় ঘোষিত ১০০ দিনের কর্মসূচির কথাও উল্লেখ করেন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft