বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
গুচ্ছ ভর্তিতে আবেদন ৩ লাখের বেশি
প্রকাশ: শনিবার, ২ মার্চ, ২০২৪, ১:৫৫ অপরাহ্ন

দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে স্নাতকের ভর্তি পরীক্ষায় এবার অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ৫ হাজার ৩৪৬ শিক্ষার্থী।

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষার তিন ইউনিটে আগামী ২৭ এপ্রিল থেকে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মোট আবেদনকারীর মধ্যে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ জন, মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১ জন ও ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জনের আবেদন জমা পড়েছে।

এবার ভর্তি পরীক্ষা কেন্দ্র হিসেবে শিক্ষার্থীরা বেশি পছন্দ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাছিম আখতার জানান, কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বেছে নিয়েছেন ৯০ হাজার ৮৪১ শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৫৩ হাজার ৮৩২ জন, ‘বি’ ইউনিটে ১৯ হাজার ৭৭০ জন, ‘সি’ ইউনিটে ১৭ হাজার ২৩৯ জন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে আবেদনের সময় দেওয়া হয় ১২ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু কারিগরি ত্রুটির কারণে একদিন আবেদন কার্যক্রম বিঘ্নিত হওয়ায় ২৭ ফেব্রুয়ারি রাত ১২টার আগ পর্যন্ত সময় বাড়ানো হয়।

গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আনোয়ার হোসেন জানান, আবেদনের সময় আর বাড়বে না। এখন পরবর্তী ধাপের কাজ শুরু হবে।

ভর্তি পরীক্ষার সকল তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://gstadmission.ac.bd) পাওয়া যাবে।

২৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবার ২২টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়। শিক্ষার্থীদের যেকোনো একটি কেন্দ্র নির্বাচন করতে হয়েছে। পরবর্তীতে ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিবর্তনের কোনো সুযোগ নেই।


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft