শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ফেসবুকে ফিরেছে পুরনো ‘পোক’, না বুঝে ব্যাক করলেই বিপদ
প্রকাশ: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:৩৮ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৫:৪৩ অপরাহ্ন

মনে পড়ে পুরনো সেই দিনগুলোর কথা? সদ্য ফেসবুক আইডি খুলেছেন। চোখের সামনে পরিচিত কারো আইডি পড়লেই তাকে ‘Poke’ দিতেন। মাঝেমধ্যে অপরপক্ষও ‘Poke back’ করতেন। অনেকটা সেলফোনে মিসকল মিসকল খেলার মতো ছিল ব্যাপারটি। 

পোক শব্দের অর্থ খোঁচা। তবে ফেসবুকের পোকও কি একই অর্থ বহন করে? ২০১৮ সালের পর কোথায় যেন হারিয়ে গিয়েছিল ফেসবুকের এই অপশনটি। ৬ বছর বাদে ফের ফিরে এলো। 

পুরনো ফিচারটি ফিরে আসায় খোঁচা দেওয়ার মজায় মেতেছেন ফেসবুক ব্যবহারকারীরা। তবে এই ফিচারটির আসল অর্থ বা উদ্দেশ্য জানেন না বেশিরভাগ মানুষ। না বুঝে পোক ব্যাক করলেও তাই পড়তে পারেন বিপদে।  ফেসবুকে ‘পোক’ করা মানে খোঁচা বা বিরক্ত করা নয়। বরং এর অর্থ দৃষ্টি আকর্ষণ করা। 

‘পোক’ ব্যাক করলে কী হয়? 
কেবল দৃষ্টি আকর্ষণের জন্য ‘পোক’ ফিচারটির জন্ম হয়নি। এর আরও সুবিধা রয়েছে। ধরুন, কেউ একজন আপনার বন্ধু তালিকায় নেই। সেও চাইলে আপনাকে পোক করতে পারবেন। এখন আপনি যদি পোক ব্যাক করেন, তাহলে ঐ ব্যক্তি ৩ দিন আপনার প্রোফাইলের সব ছবি এবং স্ট্যাটাস দেখতে পারবে। পোক ব্যাক করে সেই সুযোগ তাকে করে দিচ্ছেন আপনি।

 ফেসবুকে অনেক ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি ‘Public’ দেওয়া থাকে। এগুলো এমনিই যে কেউ দেখতে পারে। কিন্তু কিছু ছবি/স্ট্যাটাসের প্রাইভেসি থাকে “Friends of Friend/Friends”। পোক ব্যাক করলে বন্ধু তালিকার বাইরে থাকা মানুষটি এসব পোস্টও তিন দিন দেখতে পাবেন। 

একইভাবে আপনি কাউকে পোক করলে তিনি যদি পোক ব্যাক করেন তাহলে তার আইডি সব পোস্ট তিন দিন দেখার সুযোগ পাবেন। 

পোক দেবেন কীভাবে?

ফেসবুকে কাউকে পোক করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন- 

ধাপ ১- আপনার পোক পেজে যান (এই লিংকে ক্লিক করুন) 
ধাপ ২- এখানে থাকে সার্চ বক্সে যে ফেসবুক ফ্রেন্ড বা বন্ধুর বন্ধুকে পোক করতে চাচ্ছেন তাকে অনুসন্ধান করুন
ধাপ ৩- যাকে পোক করতে চান তার নামের ডানদিকে পোক অপশনে ক্লিক করুন

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft