বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
‘ঝুঁকিপূর্ণ’ ঢাকার বাতাস, আয়ু কমাচ্ছে নগরবাসীর
প্রকাশ: রোববার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

বিশ্বের বিভিন্ন দেশে দিন দিন বেড়েই চলছে বায়ুদূষণ। স্বস্তির খবর নেই মেগাসিটি ঢাকার বাতাসেও। রোববারও (২৫ ফেব্রুয়ারি) শহরটির বাতাসে স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার। 

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, এদিন সকালের দিকে ১২২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮ নম্বর অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এদিন ১৯৮ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। এছাড়া দ্বিতীয় অবস্থানে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুন শহরের স্কোর ১৭০, তৃতীয় অবস্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ১৬৬, চতুর্থ অবস্থানে থাকা চীনের শেনিয়াং শহরের স্কোর ১৬৫ এবং ১৫৮ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে নেপালের রাজধানী কাঠমান্ডু।  
 
একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।
 
২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

গত ৩০ দিনের আইকিউএয়ারের বাতাসের মানসূচকে দেখা যায়, জানুয়ারি মাসের ২৪, ২৬, ২৭, ২৯, ৩০ ও ৩১ তারিখ ও ফেব্রুয়ারি মাসের ১, ৪, ৫, ৬, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৮ তারিখে ঢাকার বায়ুমানের স্কোর ছিল ২০১ থেকে ৩০০-এর মধ্যে। অর্থাৎ এই ১৮ দিন ‘খুবই অস্বাস্থ্যকর’ ছিল ঢাকার বাতাস। আর জানুয়ারি মাসের ২৮ তারিখ ও ফেব্রুয়ারি মাসের ২, ৩, ৭, ৮, ৯, ১৭, ১৯, ২০, ২১ ও ২২ তারিখে ঢাকার বায়ুমানের স্কোর ছিল ১৫১ থেকে ২০০-এর মধ্যে। 

অর্থাৎ এই ১১ দিন ঢাকার বাতাস ছিল ‘অস্বাস্থ্যকর’। আর এসব ছাপিয়ে গত ২৫ জানুয়ারি ঢাকার বায়ুমানের স্কোর ছিল ৩১৭ যা ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচিত করা হয়। মানসূচকে অবশ্য রিয়াল টাইমে প্রায়ই ঢাকার বায়ুরমান ‘বিপজ্জনক’ অবস্থায় ওঠে। বিভিন্ন শহরকে ছাপিয়ে বায়ুদূষণে প্রায়ই শীর্ষে উঠে ঢাকা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft