বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
কে হবেন বার্সেলোনার পরবর্তী কোচ?
প্রকাশ: রোববার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন

২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন জাভি হার্নান্দেজ। শুরুটা ভালোই করেছিলেন। গত মৌসুমে কাতালান ক্লাবটিকে লা লিগার শিরোপা  জেতালেও এই মৌসুমে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে বার্সা।

 দলকে শিরোপার লড়াইয়ে রাখতে না পারলে মৌসুম শেষে ক্লাব ছাড়তে হতে পারে এমন শঙ্কার কথা কয়েকবার জানিয়েছিলেন জাভি। শেষ পর্যন্ত ব্যর্থতার দায় কাঁধে নিয়ে বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছেন এই ক্লাব কিংবদন্তি।

জাভি বার্সা সম্প্রক ইতি টানা পর কে হতে যাচ্ছেন তার উত্তরসূরি? বার্সা ইতোমধ্যে কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এ যাত্রায় বেশকিছু কোচের নাম সামনে এসেছে। একনজরে দেখে নেওয়া যাক সেসব কোচকে: 

থিয়াগো মোত্তা- বার্সার পরবর্তী কোচ হওয়ার দৌড়ে আছেন মোত্তা। ২০২২ সালে বোলোনার কোচ হিসেবে কাজ শুরু করেন তিনি। ব্রাজিলিয়ান এই কোচের অধীনে ভালোই করছে ইতালিয়ান ক্লাবটি। যা তাকে রাখছে অলোচনায়।

রাফা মার্কেজ- খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করেছেন মার্কেজ। পরে শুরু করেন কোচিং ক্যারিয়ার। এই মুহূর্তে বার্সা ‘বি’ দলের দায়িত্ব পালন করছেন তিনি। কে জানে আগামী মৌসুমে না আবার ক্লাবের মূল দলের ডাগ আউটে দাঁড়ান মার্কেজ!

মিকেল- এই মৌসুমে রিয়াল মাদ্রিদের চোখে চোখ রেখে লা লিগার শিরোপার জন্য লড়াই করছেন জিরোনা। মিকেলের দুর্দান্ত রণ কৌশলের সুবাদে দলটিনা স্বপ্ন দেখছে শিরোপার। স্প্যানিশ এই কোচের দিকেও তাই নজর রাখছে কাতালান ক্লাবটি।

রবার্তো ডি জারবি- এই মুহূর্তে ইংলিশ ক্লাব ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের দায়িত্বে আছেন ডি জারবি। ব্রাইটনে অবশ্য খুব একটা সুবিধা করতে পারছেন না ইতালিয়ান কোচ। তার দল আছে ইংলিশ প্রিমিয়ার লিগ টেবিলের দশ নম্বরে। তবু আলোচনায় আছে ডি জারবির নাম।

হানসি ফ্লিক- তার নামের চেয়ে দায়িত্বের ভার বেশি ছিল। যেটি নিতে পারেননি ফ্লিক। বায়ার্ন মিউনিখের প্রধান কোচ ছিলেন তিনি। দুই বছরের বেশি টিকতে পারেননি। পরে জার্মানির জাতীয় দলেও ব্যর্থ হয়েছেন ফ্লিক। তবু বার্সার কোচ হওয়ার দৌড়ে আছেন তিনি।

হোসে মরিনহো- বিখ্যাত এই কোচের উত্থান বার্সেলোনার সহকারী কোচ হিসেবেই। কোচিংয়ে সমৃদ্ধ তিনি। দায়িত্ব পালন করেছেন অনেক নামীদামি ক্লাবের হয়ে। সাফল্যও পেয়েছেন রাশিরাশি। বার্সার পরবর্তী কোচ হিসেবে অনেকেই ভাবছেন তার কথা। তা ছাড়া রোমায় চাকরি হারিয়ে তিনিও এখন বেকার আছেন।

মিকেল আর্তেতা- গত মৌসুমের শেষ দিকে ভুল না করলে আর্সেনালের বহু বছরের আক্ষেপ ঘোচাতে পারতেন আর্তেতা। শেষ পর্যন্ত তীরে গিয়ে তরি ডোবে উত্তর লন্ডনের ক্লাবটি। জেতা হয়নি ইংলিশ প্রিমিয়ার লিগ। এবারও শিরোপা দৌড়ে আছেন স্প্যানিশ এই কোচ। তার প্রতি আগ্রহ আছে বার্সার। কিন্তু আর্তেতা রাজি হবেন তো?

লুইস এনরিকে- বার্সেলোনার সাবেক প্রধান কোচ ছিলেন এনরিকে। তার অধীনে ট্রেবল জয়ের ইতিহাস গড়েছিল কাতালান ক্লাবটি। তিনি কাজ করেছেন স্পেন জাতীয় দলেও। বর্তমানে আছেন পিএসজির কোচ হিসেবে। আগামী মৌসুমে ন্যু ক্যাম্পে এনরিকের প্রত্যাবর্তনের গুঞ্জন শোনা যাচ্ছে।

জাবি আলোনসো- বার্সার শত্রু শিবিরের একজন ছিলেন আলোনসো। রিয়াল মাদ্রিদের সাবেক এই খেলোয়াড় বর্তমানে চমক দেখাচ্ছেন বায়ার লেভারকুজেনের ডাগ আউটে। অনেকদিন ধরেই বুন্দেসলিগায় শীর্ষে আছে তার দল। শিরোপা জয়ের স্বপ্ন দেখছেন তিনি। তাকে নিয়েও ভাবতে শুরু করেছে বার্সা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft