বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
জানুয়ারিতে নির্যাতনে ৪৯ নারীর মৃত্যু, ধর্ষণের শিকার ৪১
প্রকাশ: বুধবার, ৩১ জানুয়ারি, ২০২৪, ৯:৫২ অপরাহ্ন

২০২৪ সালের জানুয়ারি মাসে মোট ২০৯ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ২৯ জন। এ ছাড়া ১২ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। 

এরমধ্যে একজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে এবং দুজন ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে। এছাড়াও ১০ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। একই সময়ে ধর্ষণসহ বিভিন্ন নির্যাতনে ৪৯ জনকে হত্যা করা হয়েছে।

বুধবার বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, জানুয়ারিতে যৌন নিপীড়নের শিকার হয়েছে চারজন নারী।

উত্ত্যক্তকরণের শিকার হয়েছে পাঁচজন। বিভিন্ন কারণে ৪৯ জনকে হত্যা করা হয়েছে। নারী ও শিশু পাচারের ঘটনা ঘটেছে একটি। এসিডদগ্ধের শিকার হয়েছে পাঁচজন।

অগ্নিদগ্ধের শিকার হয়েছে দুজন, এরমধ্যে একজনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে চারজন, এর মধ্যে দুজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে আটজন। তিনজন গৃহকর্মীর হত্যার ঘটনা ঘটেছে। এ ছাড়া তিনজনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, উক্ত সময়ে ২৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ২৪ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে, এর মধ্যে চারজন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছে। চারজন অপহরণের ঘটনার শিকার হয়েছে। চারজন সাইবার অপরাধের শিকার হয়েছে। বাল্যবিয়ের ঘটনা ঘটেছে একটি। বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা হয়েছে চারটি। এ ছাড়া সাতজন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

১৬টি দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশিত ঘটনার সংরক্ষিত তথ্যের ভিত্তিতে নারী ও কন্যাশিশু নির্যাতনের এই জরিপটি করা হয়েছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft