বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি
প্রকাশ: রোববার, ২৮ জানুয়ারি, ২০২৪, ১:১০ অপরাহ্ন

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে  আজ রোববার সকাল ৯টায় তাপমাত্রা রের্কড করা হয়েছে ৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা তীব্র শৈত্য প্রবাহে রূপ নিয়েছে। 

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এর আগে একই দিন ভোরে উত্তরের এ জেলায় ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। যা ছিল এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এরও আগে গত শুক্রবার (২৬ জানুয়ারি) সকালে জেলার তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও জানান, পুরো জানুয়ারি মাস পর্যন্ত তাপমাত্রা এমন থাকবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের পর থেকে আস্তে আস্তে শীত কমতে থাকবে।

এদিকে সন্ধ্যার পর থেকে এ জেলার ওপর দিয়ে হিমালয়ের হিম-শীতল বাতাস বইতে শুরু করে। চারপাশ ঘন কুয়াশায় আচ্ছাদিত হয়ে পড়ে। রাত থেকে ভোর পর্যন্ত পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো শিশির, সঙ্গে ঘন কুয়াশায় আচ্ছাদিত থাকছে চারপাশ। উত্তর-পূর্ব বা উত্তর-পশ্চিম দিক থেকে হিমেল বায়ু প্রবাহিত হওয়ার কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কনকনে এমন শীতে বিপাকে পড়েছেন জেলার নিম্নআয়ের মানুষ। দিনভর আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে পঞ্চগড়ের শীতার্ত মানুষগুলোকে। দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। প্রয়োজন ছাড়া মানুষ তেমন বাড়ির বাইরেও বের হন না। তবে যারা শ্রমজীবী মানুষ রয়েছেন, তারা জীবিকার তাগিদে বেরিয়ে পড়েছেন কাজের সন্ধানে। তীব্র শীতের মধ্যে অনেকে কাজ পেলেও কেউ কেউ কাজ না পেয়েই ফিরছেন বাড়িতে।

তেঁতুলিয়া সদরের সাবেক ইউনিয়ন চেয়ারম্যান কাজী আনিস জানায়, এই অঞ্চলের শীর্তাত মানুষদের পাশে দাঁড়ানো এখন জরুরি হয়ে পড়েছে। আপদকালীন সময়ে এসব মানুষের খাদ্য জোগানে সরকারের এগিয়ে আসা দরকার বলে তিনি আশা করেন। ইতিমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে সামাজিক সংগঠনের লোকজন এলাকায় এসে কিছু কিছু শীত বস্ত্র বিতরণ করছে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বী জানিয়েছেন, অপেক্ষাকৃত বয়স্ক মানুষ যাদের আয় রোজগারের কোন সার্মথ্য নেই তাদের আথিক সহায়তাসহ শীত বস্ত্র প্রদান করা হচ্ছে।

জেলা প্রশাসক (ডিসি) জহুরুল ইসলাম জানান, চলতি শীতে জেলার পাঁচ উপজেলায় এ পর্যন্ত মোট ৫০ হাজারের মতো শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। যারা গরিব-অসহায় মানুষ তাদের মধ্যে এ শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। শীত না যাওয়া পর্যন্ত আমাদের এ উদ্যোগ অব্যাহত থাকবে।

উল্লেখ্য, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। ৭ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা ছিল পঞ্চগড়ের এ উপজেলায়। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft