বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
বিজেপির প্রার্থী তালিকায় চমক, কঙ্গনা থাকলেও বাদ বহু মন্ত্রী-এমপি
প্রকাশ: সোমবার, ২৫ মার্চ, ২০২৪, ৪:০৪ অপরাহ্ন

লোকসভা নির্বাচন শুরু হতে আর এক মাসও বাকি নেই। রোববার পঞ্চম দফার প্রার্থীতালিকা ঘোষণা করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। এই দফায় ১১১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। এতে বাদ পড়েছেন বহু মন্ত্রী-এমপি। প্রার্থী তালিকায় রয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কঙ্গনা রানাওয়াতকে হিমাচল প্রদেশের মাণ্ডি থেকে, আর মীরাট থেকে অরুণ গোভিল—  লোকসভা নির্বাচনের জন্য বিজেপির পঞ্চম দফার প্রার্থীতালিকায় ঠাঁই পেলেন দুই ‘হিন্দুত্বাবাদী’ তারকা।

রোববারের তালিকায় মোট ১৭টি রাজ্যের ১১১টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। যে তালিকায় পশ্চিমবঙ্গের ১৯টি লোকসভা কেন্দ্রও আছে। এছাড়াও ওড়িশার ১৮টি আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তারমধ্যে দুজন কেন্দ্রীয় মন্ত্রীকে ছেঁটে ফেলেছে বিজেপি। বাদ পড়েছেন বরুণ গান্ধী।

কেন্দ্রীয় মন্ত্রী আর কে সিং এবং নিত্যানন্দ রাইকে নিজেদের আসন থেকেই টিকিট দেওয়া হয়েছে। বিহারেও নিজেদের আসন ধরে রেখেছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিবাজ সিং (বেগুসরাই) এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ (পাটনা সাহিব)।

ওয়াইনাডে রাহুল গান্ধীর বিরুদ্ধে কে সুরেন্দ্রকে দাঁড় করানো হয়েছে। সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অনন্তকুমার হেগড়েকেও ছেঁটে ফেলেছে বিজেপি। যিনি উত্তর কন্নড় আসন থেকে ছয় বার লোকসভা নির্বাচনে জিতেছিলেন। কট্টর হিন্দুত্ববাদী নেতা হলেও নানা বিতর্কিত মন্তব্য করে দলকে একাধিকবার বিপাকে ফেলেছেন। সম্প্রতি বলেছিলেন যে বিজেপিকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দিতে হবে, যাতে সংবিধান সংশোধন করতে হতে পারে।


এই দফায় পশ্চিমবঙ্গের ১৯টি আসনে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। প্রাথমিকভাবে ১৯টি আসনে প্রার্থী দিয়েছিল। সবমিলিয়ে রাজ্যের ৩৮টি আসনে প্রার্থী দিয়েছে।

খবরে বলা হয়েছে, নতুন তালিকায় আগের ৩৭ জন বর্তমান সাংসদকে বাদ দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে, ভিকে সিং এবং বরুণ গান্ধীর মতো স্টার সাংসদরা। তালিকায় যুক্ত হয়েছেন অভিনেতা অরুণ গোভিল, কঙ্গনা রানাউত। পাশাপাশি, একাধিক সাবেক কংগ্রেস নেতা বিজেপিতে পেয়েছেন লোকসভার টিকিট।

এছাড়া ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, বিহার, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্র, মিজোরাম, ওড়িশা, রাজস্থান, সিকিম, তেলাঙ্গানা, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন আসন থেকে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft