বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের
অনলাইন ডেস্ক
প্রকাশ: বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৫:৪৮ অপরাহ্ন

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি (জিডিপি) কমে ৪ দশমিক ৫ শতাংশ হবে। আর সার্বিক মূল্যস্ফীতি হবে ৯ দশমিক ৭ শতাংশ। 

তবে বাজেটে প্রবৃদ্ধি ধরা হয়েছিল ৬ দশমিক ৭৫ শতাংশ। যা করোনা মহামারি বাদ দিলে গত দুই দশকের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধি।

গতকাল মঙ্গলবার (২২ অক্টোবর) ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে চলতি ২০২৪-২৫ অর্থবছরের এমন পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। 

প্রতিবছর এপ্রিলে ও অক্টোবরে দুইটি ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি। তবে এ প্রতিবেদনে নিম্ন প্রবৃদ্ধি এবং উচ্চ মূল্যস্ফীতির কারণ উল্লেখ করা হয়নি।

এদিকে সোমবার থেকে ওয়াশিংটনে শুরু হওয়া বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সভায় বাংলাদেশের জন্য বাড়তি ঋণের বিষয়ে আলোচনা হতে পারে।

এবারের আউটলুকে বিশ্ব জিডিপির প্রবৃদ্ধি স্থির থাকার কথা বলা হয়েছিল। যা ছিল ৩ দশমিক ২ শতাংশের ঘরে। আর ২০২৫ সালের পর বিশ্বের সার্বিক মূল্যস্ফীতি কমে দাঁড়াবে ৩ দশমিক ৫ শতাংশে।

একইভাবে বিশ্বব্যাংকের এক পূর্বাভাসেও বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি কমবে বলে জানানো হয়েছিল। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) চলতি অর্থবছরের বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ১ শতাংশ হবে বলে গত মাসে প্রাক্কলন দিয়েছিল।

ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে তথ্য উল্লেখ ছাড়া বাংলাদেশ নিয়ে আলাদা কোনো পর্যালোচনা বা বিশ্লেষণ দেয়নি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft