বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

দেশের অধিকাংশ জায়গায় টানা বৃষ্টি হতে পারে    ছাত্রলীগকে নিষিদ্ধ ঘোষণা করল সরকার    রাষ্ট্রপতি ইস্যুতে আলোচনা হচ্ছে: তথ্য উপদেষ্টা    ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৭ জনের, হাসপাতালে ১,১৩৮    ৪৭তম বিসিএসে ৩৪৬০ শূন্যপদে বিজ্ঞপ্তি প্রকাশের জন্য আবেদন    চলতি অর্থবছরে জিডিপি কমার পূর্বাভাস আইএমএফের    সচিবালয়ে ঢুকে পড়া ৫৩ শিক্ষার্থী আটক    
সকালের নাশতায় গাজরের জুস খেলে যে উপকার মেলে
অনলাইন ডেস্ক:
প্রকাশ: বুধবার, ২ অক্টোবর, ২০২৪, ৭:৩৭ অপরাহ্ন

গাজর সারা বছর পাওয়া যায়। এ সবজি মোটামুটি সব ধরনের পদ, সালাদ ও নিরামিষের সঙ্গে মানিয়ে যায়। এটি পটাসিয়াম ও ক্যালসিয়ামের মতো খনিজে ভরপুর। প্রতি ১০০ গ্রাম গাজরে আছে ৫৭ কিলোক্যালোরি খাদ্যশক্তি, প্রোটিন ১২ গ্রাম, স্নেহ ০.২ গ্রাম, কার্বোহাইড্রেট ১২৭ গ্রাম, খনিজ ০.৯ গ্রাম, ক্যারোটিন ১০৫২০ মাইক্রো গ্রাম, ভিটামিন বি-২ ০.০৫ মি. গ্রাম, ভিটামিন সি ২.২ মি.গ্রাম, লৌহ ২.২ মি.গ্রাম, ক্যালসিয়াম ২৭ মি.গ্রাম। আর তাই গাজর কিংবা গাজরের জুস খেলে চোখ ভালো রাখা থেকে ক্যানসার প্রতিরোধ—ছোট বড় অনেক রোগ থেকে মুক্তি মিলে। 

ভিটামিন সি-এর উৎপাদন বাড়ায়: 
যাঁরা সহজেই সর্দি-কাশিতে আক্রান্ত হন, তাঁরা প্রতিদিন গাজরের জুস পান করতে পারেন। গাজরে ভিটামিন এ ও ভিটামিন সি থাকে। এই ভিটামিনে রয়েছে  অ্যান্টিঅক্সিডেন্ট। গাজরে থাকে ভিটামিন বি৬, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তাই নিয়মিত গাজরের জুস খেলে সংক্রমণজনিত রোগে ভোগান্তির আশঙ্কা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। 

হজমে সহায়তা:
গাজরে যথেষ্ট পরিমাণে ফাইবার রয়েছে। তাই গাজরের রস পান করলে পেট সংক্রান্ত অনেক সমস্যাই নিয়ন্ত্রণে থাকে। শরীরে মে থাকা দূষিত পদার্থ দূর করতেও সাহায্য করে গাজরের রস।


ওজন নিয়ন্ত্রণ:
গাজরে ফাইবারের পরিমাণ বেশি থাকায় গাজর খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। বার বার খাওয়ার প্রবণতাও কমে। তাই যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তাঁরা খাদ্যতালিকায় গাজরের জুস রাখুন। 

চোখের স্বাস্থ্য ভালো রাখে:
গাজরে ভরপুর বিটা ক্যারোটিন থাকে, যা চোখের জন্য ভীষণ উপকারী। এতে লুটেইন ও জিয়াক্সানথিন নামক ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে যা ক্ষতিকর আলোকরশ্মি থেকে চোখকে রক্ষা করে। বার্ধক্যজনিত দৃষ্টিশক্তি হ্রাসের ঝুঁকি কমাতেও কাজ করে গাজর। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় গাজর কিংবা গাজরের জুস রাখতে পারেন। 

ত্বকের সৌন্দর্য বাড়ায়: 
গাজর ত্বকের কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন বাড়লে ত্বক সুন্দর থাকে। গাজরে থাকা ভিটামিন সি ও বিটা ক্যারোটিন সূর্যের অতিবেগুনি রশ্মি থেকেও ত্বকের কোষকে রক্ষা করে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft