বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
ইউটিউবের সাবেক সিইও সুসান ওজসিকি মারা গেছেন
অনলাইন ডেস্ক
প্রকাশ: শনিবার, ১০ আগস্ট, ২০২৪, ১০:৪১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার, ১০ আগস্ট, ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

ইউটিউবের সাবেক সিইও সুসান ওয়াজসিকি মারা গেছেন। গতকাল শুক্রবার (৯ আগস্ট) ৫৬ বছর বয়সে মারা যান তিনি। সার্চ জায়ান্ট গুগলের প্রতিষ্ঠালগ্নে নিজের গ্যারেজে জায়গা করে দিয়েছিলেন সুসান। গুগলে দীর্ঘদিনের নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করেছেন তিনি।

গুগলের অন্যতম আয়ের উৎস অর্থাৎ কোম্পানিটির ‘বিজ্ঞাপন ব্যবসা’ পরিচালনা করার পাশাপাশি এক দশকের বেশি সময় ধরে ইউটিউবের সিইও’র দায়িত্ব পালন করেছেন ওয়াজসিকি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়াজসিকির মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন তার স্বামী ডেনিস ট্রপার ও গুগল সিইও সুন্দার পিচাই।

১৯৯৮ সালে গুগলে যোগ দেন ওজসিকি। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি ইউটিউবের সিইও হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে, ‘পরিবার, স্বাস্থ্য, ও ব্যক্তিগত কাজে’ সময় দেওয়াকে কারণ দেখিয়ে পদত্যাগ করেন ওয়াজসিকি।

ট্রপার ও পিচাই পোস্টে বলেছেন, ‘নন-স্মল সেল’ শ্রেণির ফুসফুস ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। আর এ বছরের শুরুতে তার ছেলে মার্কো ট্রপারও মারা গেছেন।

২০১৪ সালে সাবেক ইউটিউব সিইও ওজসিকিকে বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনা ৫০ জন গুরুত্বপূর্ণ ব্যক্তির একজন বলে আখ্যা দিয়েছিল ভার্জ।

অনেকদিন ধরেই কোম্পানির অন্যতম ক্ষমতাধর নারী হিসেবে বিবেচনা করা হত ওজিসিকিকে। ২০১১ সালে, তিনি ব্যক্তিগতভাবে গুগলের পরিচালনা পর্ষদকে ইউটিউব কেনার বিষয়ে রাজি করিয়েছিলেন বলে প্রতিবেদন প্রকাশ করেছিল মার্কিন শহর স্যান হোসেভিত্তিক দৈনিক মার্কারি নিউজ।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, গুগলের বিশাল বিজ্ঞাপনের ব্যবসা দাঁড় করানোর ক্ষেত্রেও ভূমিকা রেখেছেন ওজিসিকি, যেখানে তিনি ‘অ্যাডসিন’ তৈরিতে সাহায্য করেছিলেন কোম্পানিকে।

পাশাপাশি, ২০০৭ সালে বিজ্ঞাপন কোম্পানি ‘ডাবলক্লিক’ অধিগ্রহণের অন্যতম কারিগরও ছিলেন সাবেক এ গুগল নির্বাহী। গুগলের বিজ্ঞাপন সাম্রাজ্যের ভিত্তি তৈরিতে এ চুক্তিকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft