রোববার ১৬ জুন ২০২৪ ২ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বয়কট
নিজস্ব প্রতিবেদক:
প্রকাশ: শনিবার, ৮ জুন, ২০২৪, ৬:৪৩ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে গভর্নরকে বয়কট করলেন সাংবাদিকরা। রীতি অনুযায়ী অর্থমন্ত্রীর সভাপতিত্বে প্রতিবছর বাজেটের পরদিন এ সংবাদ সম্মেলন করা হয়। সেখানে বিভিন্ন মন্ত্রী, প্রতিমন্ত্রী, গভর্নর, এনবিআর  চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত হয়ে প্রশ্নের উত্তর দেন। 

গতকাল, শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে আবুল হাসান মাহমুদ আলী সূচনা বক্তব্য দেন। এরপর বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। সেখানে ব্যাংক খাতের তারল্য সঙ্কট, ডলার, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, ব্যাংক একীভূতকরণ নিয়ে নানা প্রশ্ন এলেও গভর্নরক বক্তব্য দিতে দেননি অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রীর সূচনা বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্বের শুরুতে সাংবাদিকদের পক্ষে ইকোনমিক রিপোর্টার্স  ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মত রেফায়েত উল্লাহ মীরধা অর্থমন্ত্রীর বাজেট প্রণয়ন পরবর্তী সংবাদ সম্মেলনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশ করতে দেয়া হয় না। এ নিয়ে আমরা গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বিভিন্নভাবে আলোচনা করেছি। তবে তিনি কোনো সমাধান করেননি। এ রকম অবস্থায় আমরা সবাই সিদ্ধান্ত নিয়েছি গভর্নরের বক্তব্য শুনবো না। তিনি যেন এখানে কোনো বক্তব্য না দেন, সে বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

সংবাদ সম্মেলনে গভর্নর আব্দুর রউফ তালুকদারকে আর বক্তব্য দিতে দেননি অর্থমন্ত্রী। ব্যাংক ও আর্থিক খাতের নানা বিষয় নিয়ে প্রশ্নের জবাব দেন অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদারসহ অন্যরা। সংবাদ সম্মেলনের বেশির ভাগ সময় গভর্নরকে গালে হাত দিয়ে চুপচাপ বসে থাকতে দেখা যায়।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, আগামী অর্থবছর শেষে রিজার্ভ ৩২ বিলিয়ন ডলার ছাড়াবে, এখন যা ১৮ বিলিয়ন ডলার। এক্ষেত্রে যুক্তি দেয়া হয়েছে ‘ক্রলিগ পেগ’ চালুর ফলে ডলারের দর বৃদ্ধির কারণে রিজার্ভ বাড়বে। এ বিষয় প্রশ্ন করা হলে অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, ডলারের দর বৃদ্ধির পাশাপাশি অফশোর ব্যাংকিং নীতিমালা করা হয়েছে। এরই মধ্যে অফশোর ব্যাংকিংয়ে ডলার আশা শুরু হয়েছে। এসব কারণে আশা করা হচ্ছে রিজার্ভ বাড়বে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft