বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
৫০০ মসজিদ ধ্বংস ও কয়েকশ ইমামকে হত্যা করেছে ইসরায়েল
প্রকাশ: শুক্রবার, ১০ মে, ২০২৪, ৬:২২ অপরাহ্ন

ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে যাওয়া রাফার আল-ফারুকি মসজিদের পাশে জুমার নামাজে অংশ নিয়েছেন ফিলিস্তিনিরা। গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের চলমান বর্বরতার বড় প্রভাব পড়েছে ধর্মীয় স্থাপনা ও ব্যক্তিত্বদের ওপর। 

ফিলিস্তিনের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত কমপক্ষে ৩০০ জন ইমাম এবং ধর্মীয় ব্যক্তিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। এছাড়া তারা পাঁচশরও বেশি মসজিদ পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। আংশিকভাবে ধ্বংস করেছে আরো অসংখ্য মসজিদ। যার মধ্যে রয়েছে ঐতিহাসিক আল-ওমারি মসজিদও।

ইসরায়েলিদের বর্বরতা থেকে বাদ যায়নি খ্রিস্টানদের গির্জাও। এখন পর্যন্ত তাদের হামলায় ঐতিহাসিক সেন্ট প্রোফাইরিসসহ তিনটি গির্জা মাটির সঙ্গে মিশে গেছে। এছাড়া ধর্ম মন্ত্রণালয়ের কোরআন পডকাস্ট ইনস্টিটিউটও হামলার শিকার হয়েছে।

ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হওয়া সত্ত্বেও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ইমামসহ অন্যান্য ধর্মীয় ব্যক্তিরা শরণার্থী শিবির ও হাসপাতালগুলোতে শান্তির বার্তা দিয়ে যাচ্ছেন। তারা ধ্বংসপ্রাপ্ত মসজিদগুলো আবারও নতুন করে খুলছেন এবং কোরআনের শিক্ষা দিয়ে যাচ্ছেন।

ধর্ম মন্ত্রণালয়ের এক মুখপাত্র মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডেল ইস্ট আইকে গতকাল বৃহস্পতিবার (৯ মে) বলেছেন, “ফিলিস্তিনিদের বিশ্বাসকে ভেঙে দিতে ধর্মীয় ব্যক্তিত্বদের ওপর ইচ্ছাকৃত হামলা চালিয়েছে ইসরায়েল। ধর্মীয় স্থাপনা ও ব্যক্তিত্বরা আন্তর্জাতিক আইনের মাধ্যমে সুরক্ষিত। তাদের ওপর হামলা করা মানে যুদ্ধাপরাধ সংঘটিত করা।”

তিনি আরও বলেছেন, “বিশ্বের প্রতি আমাদের বার্তা হলো আমরা আপনাদের পাশে চাই সাধারণ ফিলিস্তিনিদের নিরাপত্তা দেওয়া এবং গাজায় গণহত্যা বন্ধ করার জন্য। বিশেষ করে আরব বিশ্বের ইসলামিক ব্যক্তিত্বদের প্রতি আমাদের আহ্বান আমাদের মানুষদের ওপর চলমান ধ্বংসযজ্ঞ বন্ধ করতে কাজ করুন।”

দখলদার ইসরায়েলের হামলার শিকার হয়েছেন তাইসার ইব্রাহিম, নাজিবা আল-দালিস, আওনি ওন, ওয়ায়েল আল-জির্দ, বাসিম আল সাফাদিসহ ফিলিস্তিনের প্রসিদ্ধ আলেমরা।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft