বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
পঞ্চমবারের মতো শপথ নিলেন পুতিন
জবাবদিহি ডেস্ক:
প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ৫:৫২ অপরাহ্ন

আজ মঙ্গলবার ক্রেমলিনে রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পরবর্তী ছয় বছরের জন্য শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। এটি তার পঞ্চম শপথগ্রহণ। ইউক্রেন যুদ্ধের জেরে তার শপথ অনুষ্ঠান বয়কট করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ। 

১৯৯৯ সাল থেকেই পুতিন প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন। ইউক্রেনে সেনা পাঠানোর দুই বছরেরও বেশি সময় পর নতুন করে তার যাত্রা শুরু হলো।

৭১ বছর বয়সী পুতিন দেশীয় রাজনীতিতে আধিপত্য নিয়েই টিকে আছেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে পুতিন পশ্চিমা দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়ে রয়েছেন। তার অভিযোগ, ইউক্রেনের কাঁধে চড়ে পশ্চিমারা রাশিয়াকে ভাঙতে এবং পরাজিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শপথ অনুষ্ঠানের আগে পুতিনের ঘনিষ্ঠ সের্গেই চেমেজভ রয়টার্সকে বলেন, রাশিয়ার জন্য এটি ধারাবাহিকতা, স্থিতিশীলতা- আপনি রাস্তায় যেকোনো নাগরিককে জিজ্ঞেস করতে পারেন।

তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন পুনর্নিবাচিত হয়েছেন এবং তিনি নিজের পথে চলবেন। যদিও পশ্চিমাদের সম্ভবত বিষয়টি পছন্দ নয়।

গেল মার্চে পুতিন কঠোর নিয়ন্ত্রিত নির্বাচনে বড় জয় পান। পুতিনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নাভালনি নির্বাচনের আগে এক কারাগারে মারা যান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার বলেন, তার শপথগ্রহণ অনুষ্ঠানে আমাদের কোনো প্রতিনিধি থাকবে না। আমরা অবশ্যই সেই নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু বিবেচনা করিনি। এরপরও তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হয়েছেন এবং তিনি ক্ষমতায় থাকছেন।  

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  আন্তর্জাতিক   রাজনীতি   রাশিয়া  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft