শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত ২    কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫    
ইউক্রেনের জন্য ৬২ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা ব্রিটেনের
প্রকাশ: বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ৩:১১ অপরাহ্ন

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক মঙ্গলবার ঘোষণা করেন যে- তার দেশ এই দশকের শেষ নাগাদ তার প্রতিরক্ষা ব্যয় মোট অভ্যন্তরীণ উৎপাদনের ২.৫ শতাংশ বৃদ্ধি করবে।

সুনাক পোল্যান্ডের রাজধানী ওয়ারস’তে তার সফরকালে এই ঘোষণা দেন। তিনি ইউক্রেনে আরও অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতিও দেন।

তিনি বলেন, তার সরকার ব্রিটেনের প্রতিরক্ষা শিল্পকে ‘যুদ্ধাবস্থায় নিয়ে যাচ্ছে’ এবং এটিকে ‘আমাদের জাতীয় প্রতিরক্ষাকে এই প্রজন্মের সবচেয়ে শক্তিশালী’ বলে বর্ণনা করেছেন।

ওয়ারস’তে ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গের পাশে দাঁড়িয়ে সুনাক সাংবাদিকদের বলেন, “শীতল যুদ্ধের পর বিশ্ব এখন সবচেয়ে বিপজ্জনক অবস্থায় আছে, আমরা এতে আত্মতুষ্টি পেতে পারি না। আমাদের প্রতিপক্ষরা যখন জোট বাঁধছে আমাদেরকেও আমাদের দেশ রক্ষার জন্য, আমাদের স্বার্থের জন্য আমাদের মূল্যবোধের জন্য আরও কিছু করতে হবে।”

এই ঘোষণার আগে ব্রিটেন ইউক্রেনের জন্য নতুন সামরিক সরবরাহের জন্য আরও ৬২ কোটি ডলার প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে। এই সরবরাহের মধ্যে রয়েছে দূর পাল্লার ক্ষেপেণাস্ত্র এবং ৪০ লাখ রাউন্ড সাজ সরঞ্জাম। এটি এমন এক সময় যখন ইউক্রেন যুদ্ধের পূর্বাঞ্চলীয় সম্মুখ রেখায় এগিয়ে আসা রুশ বাহিনীর বিরুদ্ধে নিজেকে অটুট রাখতে ইউক্রেনকে সংগ্রাম করতে হচ্ছে।

সুনাক এই সহযোগিতার নিশ্চয়তা দিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে কথা বলেছেন এবং রাশিয়ার নৃশংস ও সম্প্রসারণবাদী উচ্চাকাঙ্ক্ষার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় দ্রুত সহযোগিতা করতে তাকে নিশ্চয়তা দিয়েছেন।

এই সফরের আগেই ব্রিটেনের সরকার জানিয়েছিল, সুনাক ৫০ কোটি পাউন্ড (৬২ কোটি ডলার অর্থাৎ ৫৮ কোটি ইউরো)’ এর নতুন সামরিক সরবরাহ প্রদান করবে যার মধ্যে রয়েছে ৪০০টি যানবাহন, ৬০টি নৌকা, ১০০টি অস্ত্র-শস্ত্র এবং ৪০ লাখ রাউন্ড গোলা বারুদ। এই সরবরাহে থাকবে ব্রিটিশ স্ট্রম শ্যাডো নামের দূর পাল্লার ক্ষেপণাস্ত্র যা ১৫০ মাইল পর্যন্ত যেতে পারে এবং রাশিয়ার লক্ষ্যবস্তুর উপর আঘাত হানতে সমর্থ বলে প্রমাণ পাওয়া গেছে।

ডাউনিং স্ট্রিট জানায়, “ব্রিটেনের অব্যাহত সহযোগিতার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কি ব্রিটিশ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন- নতুন এই সামরিক সহায়তা সাধারণ ইউক্রেনীয়রা যারা তাদের দেশকে রক্ষা করতে সীমান্তে লড়াই করছে তাদের জন্য অত্যন্ত ইতিবাচক হবে।”

তবে ডাউনিং স্ট্রিট এমন কোনও আভাস দেয়নি যে এই সহায়তা অবিলম্বে পাঠানো হবে কি না। জেলেনস্কি আরও বেশি আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়ে বলেছেন- এই সহায়তা ছাড়া তার দেশ এই যুদ্ধে হেরে যাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft