শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত ২    কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫    
কৃষি গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু ২২ এপ্রিল
প্রকাশ: বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৫:৫৮ অপরাহ্ন


দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তিতে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় অংশগ্রহণ করতে শিক্ষার্থীরা আগামী ২২ এপ্রিল থেকে অনলাইনে আবেদনের সুযোগ পাবে।

বুধবার (১৭ এপ্রিল) কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম লুৎফুল আহসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, গুচ্ছ ভর্তিতে অংশগ্রহণ করতে শিক্ষার্থীরা ৩০ মে পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে।

আগামী ২০ জুলাই সকাল ১১টা থেকে ১১টা পর্যন্ত এক ঘন্টা ব্যাপী এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার শুরু থেকে ৮টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করলেও এবছর নতুন করে একটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন পাওয়ায় এবছর এই বিশ্ববিদ্যালয়টি কৃষি গুচ্ছে অন্তভুক্ত হয়েছে।

গুচ্ছ ভুক্ত ১টি কৃষি বিশ্ববিদ্যালয়ে এবছর মোট ৩ হাজার ৭১৮টি আসনে শিক্ষার্থী ভর্তির সুযোগ থাকছে। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬টি, শেখ মুিজিব কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫টি, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৮৯টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮টি, চট্টগ্রাম ভেটেনারি ও অ্যানিম্যাল সায়েন্স ইউনিভার্সিটিতে ২৭০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টি, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০টি আসন রয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft