বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
পিরোজপুর ও বাগেরহাট সীমান্ত নদীতে কুমির, সতর্ক স্থানীয়রা
পিরোজপুর প্রতিনিধি:
প্রকাশ: শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ৬:১০ অপরাহ্ন

পিরোজপুর ও বাগেরহাট সীমান্তবর্তী মধুমতি নদীতে ঘুরছে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের সেই কুমিরটি। কুমিরের আতংকে স্থানীরা ফেসবুক সহ বিভিন্ন সামাজিক যেগাযোগ মাধ্যমে সতর্কিকরন পোস্ট দিয়েছেন।  

স্থানীয়দের মধ্যে কুমিরের আক্রমনের আতংক ছড়িয়ে পড়ছে। তবে বনবিভাগ ও কুমিরের গতিবিধি নিয়ে গবেষনার কাজে দায়িত্বপ্রাপ্তরা এ নিয়ে কোন আতংকিত না হতে পরামর্শ দিয়েছেন। 

আজ শুক্রবার সুন্দরবনের স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমিরটিকে স্থানীয়রা পিরোজপুরের নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গার সীমান্তবর্তী বাগেরহাটের  চিতলমারি উপজেলার শৈলদাহের বাংলাবাজার এলাকার মধুমতি নদীতে ভাসতে দেখেন।  

শৈলদাহ ও পাটগাতি এলাকায় ভাড়ায় চালিত মোটর সাইকেল চালক মো. জিয়া উল হাসান বলেন, ওই গত বৃহস্পতিবার রাতে তিনি যাত্রী নিয়ে শৈলদাহর দিকে যাওয়ার কালে শৈলদাহ ভাঙ্গা রাস্তার মোড় এলাকা থেকে কুমিরটিকে রাস্তা অতিক্রম করতে দেখেন। কুমরিটি দেখে তিনি প্রথমে আতংকিত হলেও পরে পিটে ট্রান্সমিটার বসানো দেখেছেন। 

এমডি রাফসানুল ইসলাম নামে একজনে তার ব্যাবহৃত ফেসবুকে এ সংক্রান্ত একটি সতর্কিকরন পোস্ট দিয়ে স্থানীয় নদী বা খালের পানিতে না  নামার অনুরোধ করেছেন। এমন সতর্কিকরন পোস্ট দিয়েছেন আরো অনেকে। 

এ বিষয়ে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ ন্যাচার (আইইউসিএন) এ কর্মকর্তা মো. সরোয়ার হোসেন জানান, কুমিরটি নিয়ে কোন ধরনের আতংকিত হবার কিছুই নাই। এটি মাত্র আড়াই থেকে পৌনে ৩ ফুট দৈর্ঘের একটি বাচ্চা কুমির। এর বয়স আড়াই বছর। কুমিরটির গতিবিধি লক্ষ্য করতে এর পিটে স্যালেটাইট বসানো হয়েছে। এটি নিয়ে গবেষনা চলছে। 

জানা গেছে, লোনা পানির কুমিরের আচরন ও গতিবিধি গবেষনার জন্য সম্প্রতি সুন্দরবনের চারটি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে অবমুক্ত করা হয়েছে এর মধ্যে ৩টি কুমির সুন্দরবন ও লবনাক্ত পানিতে ঘোরঘুরি করলেও একটি চলে যায় পিরোজপুরের দিকে। ওই সব এলাকায় সাধারনত সাধু পানির এলাকা হিসাবে ধরা হয়।সুন্দরবনের করমজল বন্য প্রাণি প্রজনন কেন্দ্রের তত্ত্বাবধাক মো. আজাদ কবির বলেন, গত প্রায় একমাস আগে  সুন্দর বনের লবনাক্ত পানির ৪টি কুমিরের শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে ছেড়ে দেয়া হয়েছে। এর মধ্যে ৩টি কুমির সুন্দর বন এলাকায় অবস্থান করলেও একটি কুমির অন্যত্র চলে গেছে। 

সব শেষ পাওয়া তথ্য অনুযায়ী (শুক্রবার, ১২ মার্চ দুপুর ৪টা নাগাদ) সেটি পিরোজপুর-বাগেরহাট ও গোপালগঞ্জ সীমান্তবর্তী চিতলমারি উপজেলার কলাতলা এরকার একটি পুকুরে অবস্থান করছে। নিজের জন্য কোন নিরাপদ স্থান পেতে তার এমন পথ চলা বলে ধারানা করা হচ্ছে। 

তিনি আরো বলেন, গত ১৩ মার্চ প্রথমে দুটি ও এর ৩ দিন পরে আরো দুটি কুমির অবমুক্ত কার হয় সেই দুটির একটি কুমির এটি অবমুক্ত করা ৪টি কুমিরের মধ্যে দুটি পুরুষ ও দুটি নারী কুমির রয়েছে। এর আগে সুন্দর বনের করমজল বন্য প্রাণি প্রজনন কেন্দ্র থেকে ২০০টি কুমির অবমুক্ত করা হয়েছিলো কিন্তু তাদের গতিবিধি এমন ভাবে নজর দেয়া হয় নি। 

তবে এর আগে একই ভাবে শরীরে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে কচ্ছপ ছেড়ে দেয়া হয়েছিলো।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft