শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

৪ বিভাগে আবারো তাপপ্রবাহের সতর্কবার্তা    পাঠ্যবই থেকে ‘শরীফার গল্প’ বাদ দেয়ার সুপারিশ    র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র    ৬ জুন বাজেট দেব, বাস্তবায়নও করব: প্রধানমন্ত্রী    আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে নিহত ২    কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৫    
জেনে নিন পুঁটি মাছ খেলে কী হয়?
প্রকাশ: শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ৪:০৯ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শনিবার, ৩০ মার্চ, ২০২৪, ৪:২০ অপরাহ্ন

পুঁটি। অতি পরিচিত একটি মাছ। বাঙালি বাড়িতে নিয়মিত এই মাছের দেখা মেলে। ভাজা থেকে শুরু করে ঝোল— অনেকভাবেই পুঁটি খাওয়া হয়। 

পুঁটি মাছ নানা ভাবে খাওয়া হয়। ঝোল থেকে ভাজা— নানা ভাবে পুঁটি রান্না করা হয়। এর ইংরেজি নাম Swamp barb আর বৈজ্ঞানিক নাম Puntius chola। নামে ছোট হলেও পুঁটির কিন্তু অনেক ক্ষমতা রয়েছে। জানেন কি, এই মাছ খেলে শরীরে কেমন প্রভাব পড়ে? চলুন জেনে নিই- 

প্রোটিনে ঠাসা একটি মাছ পুঁটি। পাশাপাশি এতে আছে ক্যালসিয়াম, নানা ধরনের ভিটামিন, ফসফরাস এবং অ্যান্টি অক্সিডেন্ট। এই প্রতিটি উপাদানই মানবদেহের নানা কাজে লাগতে পারে। 

যাদের শরীরে প্রোটিনের অভাব রয়েছে, তাদের নিয়মিত পুঁটি মাছ খাওয়া উচিত। এটি পেশির গঠন, শরীরে শক্তির ঘাটতি পূরণে সাহায্য করে। 

পুঁটি মাছে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স এবং প্রচুর মিনারেল বা খনিজ। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে এটি। সেসঙ্গে বাড়ায় শক্তিও। চোখের জন্যও উপকারি এই মাছ। তাই ছোট-বড় সবাই পুঁটি মাছ খেতে পারেন নিশ্চিন্তে। 

কোনো কারণে হাড় ক্ষয়প্রাপ্ত হলে শরীরে নানা সমস্যা হতে পারে। বিশেষত বয়স বাড়লে এই সমস্যায় ভোগেন অনেকে। মজবুত হাড় চাইলে পুঁটি মাছ খান। এর নানা উপাদান হাড় মজবুত রাখে। 

তবে কোন মাছ থেকে কী কী গুণ পাবেন তার অনেকটাই নির্ভর করে সেটি রান্নার পদ্ধতির ওপর। পুঁটি মাছ থেকে সবটুকু গুণ পেতে তাই অবশ্যই কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিন। কোন মাছ আপনার জন্য ভালো, কোনটি ভালো নয়— তা চিকিৎসকই ভালো জানবেন। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft