বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
৩৫ সোমালি জলদস্যুকে আটক করে নিয়ে আসছে ভারত
প্রকাশ: সোমবার, ১৮ মার্চ, ২০২৪, ৮:০৮ অপরাহ্ন

দীর্ঘ অপারেশনের পর রোববার মাল্টার পতাকাবাহী পণ্যবাহী জাহাজকে সোমালি জলদস্যুদের হাত থেকে মুক্ত করে ভারতীয় নৌবাহিনী। জাহাজটিকে ৩৫ জন সোমালি জলদস্যুর একটি দল দখল করে রেখেছিল। সেই ৩৫ জলদস্যুকে আটক করে ভারতে নিয়ে আসা হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়েছে, মাল্টার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি রুয়েনকে গত ডিসেম্বর আটক করেছিল সোমালি জলদস্যুরা। জাহাজটিকে ঘাঁটি বানিয়ে অন্যান্য বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছিল ৩৫ জন সোমালি জলদস্যুর একটি দল। সেই জলদস্যুর দলকে হারিয়ে এমভি রুয়েনকে মুক্ত করেছে ভারতীয় নৌবাহিনীর কমান্ডোরা।

জানা গেছে, ভারতের উপকূল থেকে প্রায় ২৬০০ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে এই অভিযান চালিয়েছিল ভারতের যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা। প্রায় ৪০ ঘণ্টা ধরে এই অভিযান চলে। পরে শনিবার সেই পণ্যবাহী জাহাজ থেকে উদ্ধার করা হয় ১৭ জন কর্মীকে। আটক করা হয় ৩৫ সোমালি জলদস্যুকে। ভারতের পশ্চিম উপকূলের উদ্দেশে এমভি রুয়েনকে নিয়ে রওনা হয়েছে আইএনএস কলকাতা।

জানা যায়, আইএনএস কলকাতা শনিবার সোমালি জলদস্যুদের দখলে থাকা জাহাজটিকে ধাওয়া করেছিল। ভারতীয় রণতরী থেকে একটি হেলকপ্টার উড়ে গিয়ে এমভি রুয়েনের ওপর ঘুরছিল। সেই সময় সেই হেলিকপ্টার এবং আইএনএস কলকাতাকে লক্ষ্য করে গুলি ছোড়ে সোমালি জলদস্যুরা। শেষ পর্যন্ত এমভি রুয়েনকে ধরে ফেলে আইএনএস কলকাতা। নৌবাহিনীর কমান্ডোরা আটক করে জলদস্যুদের।

মাল্টার পতাকাবাহী এমভি রুয়েনকে ২০২৩ সালের ১৪ ডিসেম্বর অপহরণ করেছিল সোমালি জলদস্যুরা। এই জাহাজটিকে উদ্ধার করার অপারেশনে আইএনএস কলকাতা ছাড়াও যুক্ত ছিল প্যাট্রল ভেসের আইএনএস সুভদ্রা, পি৮আই নজরদারি বিমান। এছাড়াও সি১৭ বিমানের থেকে কমান্ডোদের 'এয়ার ড্রপ' করা হয়েছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft