বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি    সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হয়েছে   
হোয়াটসঅ্যাপ কল রেকর্ড পাওয়া যাবে অ্যানড্রয়েড ফোনে
প্রকাশ: মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪, ২:০৪ অপরাহ্ন

অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর। এখন থেকে হোয়াটসঅ্যাপের কল রেকর্ড পাওয়া যাবে গুগলের অপারেটিং সিস্টেম চালিত এই ফোনে।  দারুণ সুবিধা যোগ হতে চলেছে গুগল ফোন অ্যাপে। সাধারণত যা ফোন কল হয় তার হিস্ট্রি দেখা যায় গুগল ফোন অ্যাপে। এবার সেখানে যোগ হতে চলেছে হোয়াটসঅ্যাপ কলের হিস্ট্রিও। 

যা একটি দারুণ সুবিধা হবে এমন মনে করছেন অনেকে। কলিংয়ের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কল প্রচুর মানুষ ব্যবহার করেন। সেই তথ্য আর ফোন সেলুলার নেটওয়ার্ক বা সিম কার্ডের মাধ্যমে যা কল হয়েছে তার তথ্য এক জায়গাতেই দেখা যাবে।

ইতিমধ্যে বিটা ভার্সনে এই ফিচার আনা হয়েছে। অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রামে অংশগ্রহণকারীরা তার সুবিধা তুলতে পারবেন। ৯ টু ৫ গুগলের রিপোর্টে এই ফিচারটির কথা জানানো হয়েছে। তার স্বপক্ষে একটি স্ক্রিনশটও দেওয়া হয়েছে। এক্স প্ল্যাটফর্মে অনেকেই নতুন ফিচার নিয়ে আলোচনা শুরু করেছেন। তবে প্রশ্ন হচ্ছে কীভাবে বুঝবেন কোনটা হোয়াটসঅ্যাপ কল আর কোনটা সাধারণ কল?

গুগল ফোন অ্যাপে হোয়াটসঅ্যাপ কলের হিস্ট্রি বুঝতে পারবেন লেবেল পড়ে। যে কলগুলো হোয়াটসঅ্যাপ দ্বারা হয়েছে তার নাম উল্লেখ থাকবে। আর যেগুলো সিম কার্ডের মাধ্যমে করা হয়েছে সেগুলো এখন যেমনটা দেখনো হয় তেমনই দেখা যাবে। কল লগে নির্দিষ্ট কলে ট্যাপ করে তার হিস্ট্রি যাচাই করতে পারবেন।

গুগল ফোন অ্যাপের v124.0.608164421 পাবলিক বিটা ভার্সন এবং হোয়াটসঅ্যাপ ২.২৪.৬.৬ ভার্সনে এটি দেখা গিয়েছে। অ্যানড্রয়েড ছাড়া আইওএস বা আইফোনেও পাওয়া যাবে এই সুবিধা। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এই ফিচারের ফলে উপকৃত হবেন কিনা তা সময়ই বলবে। তবে সুবিধাটি যে চমকপ্রদ তা বলার অপেক্ষা রাখে না। হোয়াটসঅ্যাপ কলের হিস্ট্রি যোগ হলেও সিগন্যাল এবং টেলিগ্রাম অ্যাপের কল হিস্ট্রি আদৌ যোগ হবে কিনা তা জানায়নি গুগল।

আরো একটি নতুন সুবিধা আনছে গুগল
গুগল ফোন অ্যাপে আরও একটি শর্টকার্ট আসতে চলেছে। কথা বলার সময় স্ক্রিনে একটি ভিডিও অপশন আসবে। যেখানে ক্লিক করলে অপর ব্যক্তির কাছে গুগল মিটের ইনভিটেশন চলে যাবে। কথা বলতে বলতে সরাসরি গুগল মিটে ভার্চুয়ালি বার্তালাপ সেরে ফেলতে পারবেন। এটিও গুগল ফোন অ্যাপের বিটা ভার্সনে উপলব্ধ।

দুই ফিচারই আপাতত পরীক্ষা করছে গুগল। ধাপে ধাপে সমস্ত অ্যানড্রয়েড ফোনে আসতে শুরু করবে। আপনার ফোনে যদি এই অ্যাপ থাকে তাহলে সেটি নতুন ভার্সনে আপডেট করে নিন। নিয়মিত যারা গুগল ফোন অ্যাপ ব্যবহার করেন তারা যে কোনও সময় ফিচারটি দেখতে পেতে পারেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft