শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
পুলিশের একগুচ্ছ দাবি থেকে যায় আশ্বাসের ঘুরপাকে
জেষ্ঠ্য প্রতিবেদক:
প্রকাশ: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:০৬ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:০৮ অপরাহ্ন

প্রতিবছরই প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রী ও সচিবদের সঙ্গে বৈঠকে নিজেদের স্বার্থসংশ্লিষ্ট একগুচ্ছ দাবি উত্থাপন করে পুলিশ। তাদের দাবি পূরণের আশ্বাসও দেন তারা। এই আশ্বাসেই আটকে থাকে পুলিশের অধিকাংশ দাবি।

পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) ও ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিসিটিসি) ইউনিটের পুলিশ সদস্যদের জন্য মূল বেতনের ৫০ শতাংশ উচ্চঝুঁকি ভাতার দাবি তোলা হবে। বিভিন্ন বাহিনীতে কর্মরত সদস্যরা প্রণোদনা হিসাবে ফ্রেশ মানি পান। তবে পুলিশ সদস্যরা এর থেকে বিরত হচ্ছেন। এবারও ফ্রেশ মানি দেওয়ার দাবি তুলবে পুলিশ। আইজিপি পদটি ফোর স্টার করার দাবিও উত্থাপন করা হবে বলে জানা যায়।

পুলিশ সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা যায়, পদোন্নতি জট নিরসন এবং সুপার নিউমারারি পদগুলো রেগুলার করতে, নতুন পদ সৃষ্টি ও পদোন্নতি জট নিরসনের কিছু উপায়ও তুলে ধরা হয়। দেশের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রেষণে নিয়োগের পাশাপাশি, বিদেশি মিশনগুলোতে প্রেষণে পুলিশ অফিসারদের নিয়োগ। নিজস্ব বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, গাড়ি কিনতে সুদমুক্ত ঋণ ও পরিদর্শক থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঝুঁকি ভাতা, নন-ক্যাডার পুলিশ সদস্যদের জন্য সুপার নিউমারারি পদ সৃষ্টি করে পদোন্নতি জট কমানোসহ পুরোনো দাবিগুলোও ফের তুলে ধরা হয়। পুলিশ সপ্তাহের কল্যাণ প্যারেড ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে এসব দাবি তুলবেন পুলিশ সদস্যরা। 

এবার পুলিশ সপ্তাহে যারা সুপার নিউমারারি পদোন্নতি পেয়েছেন তাদের প্রেষণে নিয়োগের দাবি তোলা হবে। আগের মতো বিআরটিএ, পাসপোর্ট অধিদপ্তরে পুলিশ অফিসারদের প্রেষণে নিয়োগ, গ্রেড-১ পদ সংখ্যা চারটি থেকে ১০টিতে উন্নীতকরণের জোরালো দাবি তোলা হবে। সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা ৮ ঘণ্টা দায়িত্ব পালন করলেও পুলিশের নির্ধারিত কর্মঘণ্টা নেই। অনেক সময় ২৪ ঘণ্টাও টানা কাজ করতে হয়। কিন্তু তারা অতিরিক্ত সময়ের জন্য ওভারটাইম ভাতা পান না। বিষয়টি একাধিকবার উত্থাপন করা হলেও ওভারটাইম ভাতা কার্যকর হয়নি। 

পুলিশের দাবি প্রসঙ্গে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান জানান, পদোন্নতির জট নিরসনই সব থেকে বড় দাবি। সরকার ইতোমধ্যে উদ্যোগ নিয়ে সুপার নিউমারারি পদ সৃষ্টি করে পদোন্নতি দিচ্ছে, এটা রেগুলার করতে হবে। সেক্ষেত্রে বয়স ও ব্যাচভিত্তিক পদোন্নতি দেয়ার দাবি থাকবে। নির্দিষ্ট সময়ে অন্যান্য ক্যাডার অফিসারদের মত পুলিশ অফিসাররা যেন পদোন্নতি পান সে বিষয়টি নিশ্চিত করা হয়। প্রশাসন ক্যাডারে যেভাবে পদোন্নতি দেয়া হচ্ছে সেভাবে পুলিশের পদোন্নতি জট নিরসনের দাবি করা হবে।

তিনি আরও বলেন, বেশকিছু দাবি আছে যা এখনো বাস্তবায়ন হয়নি। যেমন পুলিশ বিভাগ করা, মেডিকেল কলেজ, সাইবার ইউনিট গঠন, পর্যাপ্ত জনবল নিয়োগ, পরিদর্শক থেকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঝুঁকি ভাতা দেওয়া, আমাদের গাড়ির লোন সুবিধা দেওয়া। প্রশাসনের উপ-সচিব তদূর্ধ্ব সবাই এ সুবিধা পাচ্ছেন, পুলিশেরও অনেক আগে থেকেই অন্যতম দাবি ছিল এটি। কিন্তু সেটি এখনো পূরণ হয়নি। এগুলোর বাস্তবায়ন আমরা চাই। এছাড়া আমাদের অনেকেই পদোন্নতি পাচ্ছেন কিন্তু তাদের লজিস্টিক সাপোর্ট নেই-এ বিষয়টিও তুলে ধরা হবে বলে জানান তিনি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft