সোমবার ১৫ জুলাই ২০২৪ ৩০ আষাঢ় ১৪৩১
 

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী    বাংলাদেশকে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পরামর্শ ইইউর    কোটা নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ    দেশে এত কাজ করার পরেও কেউ অন্ধ-বধির হলে কিছু বলার নেই: প্রধানমন্ত্রী    ২৪ ঘণ্টার মধ্যে দৃশ্যমান পদক্ষেপ চান আন্দোলনকারী শিক্ষার্থীরা    স্মারকলিপি দিতে ১২ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে    কোটাবিরোধী আন্দোলন রাজনৈতিকভাবে মোকাবিলার ইচ্ছা নেই: কাদের   
আরো একবার আফ্রিকার শ্রেষ্ঠত্বের মুকুট আইভরিকোস্টের
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ১:২৩ অপরাহ্ন

গতকাল রোববার রাতে আলাসেন কোতারা স্টেডিয়ামে শক্তিশালী নাইজেরিয়াকে হারিয়ে তৃতীয়বারের মতো আফ্রিকার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পরলো আইভরিকোস্ট। নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে আফ্রিকান নেশনস কাপের শিরোপা জিতে নিয়েছে আয়োজক দলটি।

খেলতে নেমে প্রথমে এগিয়ে গিয়েছিল নাইজেরিয়া। কর্নার থেকে ভেসে আসা বলে দুর্দান্ত হেড গোল করে দলকে লিড এনে দেন নাইজেরিয়ান অধিনায়ক উইলিয়াম টোস্ট একং। এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। দ্বিতীয়ার্ধে খেলতে নেমে ম্যাচে দারুণভাবে ফিরে আসে আইভরিকোস্ট। ম্যাচের ৬২ ও ৮১ মিনিটে গোল করে স্বাগতিকরা।

আইভরি কোস্টের হয়ে গোল করে ব্যবধান ১-১ করেন ফ্রাঙ্ক কেসি। তার গোলটিও এসেছে হেড থেকেই। দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন ক্যানসার জয় করা ফুটবলার হালার। গোড়ালির ইনজুরির কারণে প্রথম দিকের ম্যাচগুলো মিস করা বরুসিয়া ডর্টমান্ডের তারকা হালারের গোলেই অবশেষে শিরোপা জিতে আইভরি কোস্ট।

নাইজেরিয়াও আফ্রিকান নেশনস কাপের শিরোপা জিতেছে মোট তিনবার। এই আসরে সবচেয়ে সফল দল হলো মিশর। তারা মোট ৭বার শিরোপা জয়ের স্বাদ পেয়েছে। এছাড়া ক্যামেরুন ৫ বার ও ঘানা শিরোপা জিতেছে ২ বার।

আসরের ফাইনালে ম্যাচে উপস্থিত ছিলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফেন্তিনো এবং আইভরি কোস্টের কিংবদন্তি দিদিয়ের ড্রগবা।

ম্যাচ শেষে নাইজেরিয়ার কোচ হোসে পেসেইরো বলেন, ‘আমাদের দলের একটি দুর্দান্ত টুর্নামেন্ট ছিল। কিন্তু আজ আইভরি কোস্ট আরও ভালো ছিল। আমাদের দল সক্ষমতা দেখাতে পারেনি। এটাই সত্য। আগের রাউন্ডে আমরা যেরকম কাজ করেছিলাম এটা একই কাজ ছিল না।’

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft