শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ইতিহাসের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে ন্যাটো
প্রকাশ: শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪, ৮:১৭ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪, ৮:২১ অপরাহ্ন

কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরা গতকাল বৃহস্পতিবার জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে শুরু করে  মে মাস পর্যন্ত পশ্চিমা সামরিক জোট ন্যাটো ইতিহাসে সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে। 

জানা যায়, মাসব্যাপী এই মহড়ায় অন্তত ৯০ হাজার সেনা অংশ নেবে। জোটের শীর্ষ কমান্ডার জেনারেল ক্রিস ক্যাভোলি জানান, আঞ্চলিক পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবেই এই মহড়া পরিচালনা করা হবে। মূলত এ সামরিক মহড়ার মাধ্যমে রাশিয়ার হামলা মোকাবিলার প্রস্তুতি নেয়া হবে। যদিও ন্যাটো তাদের ঘোষণায় সরাসরি রাশিয়ার নাম উল্লেখ করেনি। 

এর আগে এত বড় মহড়া হয়েছিল ১৯৮৮ সালে স্নায়ু যুদ্ধের সময়। তখন প্রায় ১ লাখ ২৫ হাজার সৈনের মহড়া দিয়েছিল জোটটি। 

তবে এর শীর্ষ কৌশলগত নথিতে মস্কোকে সদস্য রাষ্ট্রগুলোর জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ও সরাসরি হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। 

ধারণা করা হচ্ছে, রাশিয়ার আক্রমণের হুমকিতে থাকা বাল্টিক অঞ্চলেও মহড়া পরিচালনা করবে ন্যাটো।মহড়ায় ন্যাটোভুক্ত দেশগুলো ছাড়াও, সুইডেনের সৈন্যরাও অংশ নিবে। 

মস্কো কয়েক দশক ধরে তার সীমান্তের দিকে ন্যাটোর সম্প্রসারণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। রাশিয়া সীমান্তে ন্যাটোর উপস্থিতিকে রাশিয়া নিজেদের অস্তিত্বের হুমকি হিসাবে মনে করে। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মূল কারণ ইউক্রেনের এই জোটে যোগদানের ইচ্ছা। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft