বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা    বিসিএসে সর্বোচ্চ ৩ বার অংশ নেয়া যাবে     ঘূর্ণিঝড় দানার প্রভাবে ১৪ জেলায় জলোচ্ছ্বাসের শঙ্কা    ব্যাংকগুলোর সম্পদ মূল্যায়নের কাজ শুরু হবে নভেম্বরে: গভর্নর    গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি   
৫০ বছর পর ফের চন্দ্রাভিযানে আমেরিকা, শুরুতেই গলদ!
প্রকাশ: শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪, ২:১৬ অপরাহ্ন

৫০ বছর পর ফের চন্দ্রাভিযান শুরু করল আমেরিকা। কিন্তু এই অভিযানের শুরুতেই বড় ধরনের ত্রুটি দেখা গেছে।  সোমবার সকালে ফ্লোরিডা থেকে চন্দ্রের উদ্দেশ্যে এই মহাকাশযান উৎক্ষেপণ করা হয়। কিন্তু উৎক্ষেপণের ২৪ ঘণ্টারও কম সময়ে বিপদের সম্মুখীন হয় মহাকাশযানটি। 

পেরেগ্রিন মহাকাশযানের প্রপেলান্টে বড়সড় সমস্যা দেখা যায়। যে প্রতিষ্ঠান এই মহাকাশযান তৈরি করেছে, সেই অ্যাস্ট্রোবোটিক টেকনোলজি বিষয়টি নিশ্চিত করে।  ৫০ বছরের মধ্যে এটাই চাঁদে আমেরিকার পাঠানো প্রথম ল্যান্ডার হওয়ার কথা ছিল। 

মহাকাশযানের উৎক্ষেপণের মাত্র কয়েক ঘণ্টা পরে অ্যাস্ট্রোবোটিক ঘোষণা করে যে, মিশনটি বিপদে পড়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ল্যান্ডারটি তার বুস্টার থেকে বিচ্ছিন্ন হওয়ার পরেই সমস্যার সম্মুখীন হয়েছিল, যা সম্ভবত জ্বালানি ট্যাংকে সমস্যা ছিল।

মহাকাশযানটিতে ত্রুটি থাকার ফলে তার ব্যাটারি চার্জ করার জন্য এটিকে সূর্যের দিকে পরিচালিত করা যায়নি। প্রতিষ্ঠানটির পরিকল্পনা ছিল, ২৩ ফেব্রুয়ারি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে পেরেগ্রিন মহাকাশযান। বর্তমানে এটি চাঁদের দিকে ঘুরছে। গত বছর রাশিয়া চাঁদে একটি ল্যান্ডার অবতরণ করেছিল। ৫০ বছর পর রাশিয়াও চাঁদে তাদের মিশন চালু করতে সক্ষম হয়েছে। যদিও তাদের লুনা ২৫ সফল ভাবে অবতরণ কতে পারেনি।

অ্যাস্ট্রোবোটিকের পক্ষ থেকে জানানো হয়েছে, পেরেগ্রিনের প্রথম ছবিতে একটি ত্রুটিপূর্ণ মাল্টি-লেয়ার ইনসুলেশন (এমএলআই) দেখানো হয়েছে। 

তারা জানিয়েছে, সেই কারণেই প্রপেলান্টে ত্রুটি দেখা যায়। সংস্থাটি আরও বলছে, প্রথমে মহাকাশযানের সঙ্গে যোগাযোগ সম্পূর্ণ ভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। লক্ষ্য করার মতো বিষয়টি হল, পেরেগ্রিনের ব্যাটারিতে সম্পূর্ণ চার্জ ছিল।

সংস্থাটি বলছে, পেরেগ্রিনের বিদ্যমান শক্তি যতটা সম্ভব মহাকাশযান অপারেশন করতে ব্যবহার করা হচ্ছে। বিজ্ঞানীরা সূর্যের দিকে পেরেগ্রিনের সৌর প্যানেলগুলোকে নির্দেশ করার জন্য আর একটি পদ্ধতি ব্যবহার করেছিলেন।

এ নিয়ে নাসা টুইট করে লিখছে, বিপর্যয়ের সম্মুখীন হয়েছে মহাকাশযানটি। প্রপেলান্টে সমস্যা দেখা যাওয়ার ফলে আমরা তার কারণ খুঁজতে এবং মূল্যায়ন করতে অ্যাস্ট্রোবোটিংকের সঙ্গে কাজ করছি। জ্বালানি লিক হওয়ার কারণে পেরেগ্রিনের ল্যান্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থার থ্রাস্টারগুলোকে সূক্ষ্ম করতে হয়েছিল।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft