শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
১৪৭ বছরের ইতিহাসে যে লজ্জার রেকর্ডে শীর্ষে ভারত
প্রকাশ: বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪, ৯:২২ অপরাহ্ন

ঘরের মাঠে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামে দক্ষিণ আফ্রিকা ও ভারত। ম্যাচটিতে টসে জিতে আগে ব্যাটিংয়ে নামে প্রোটিয়ারা। আগে ব্যাট করতে নেমে ২৩.২ ওভারেই ৫৫ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে দিয়ে প্রোটিয়াদের ১১১ বছরের লজ্জায় ফেলেছে ভারত। এর আগে সবশেষ ১৯১২ সালে ৫৮ রানে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যাওয়ার ইতিহাস ছিলো। 

আজ সেই শত বছরের পিছনের লজ্জায় ফেলেছে ম্যান ইন ব্লুরা। জবাবে ব্যাট করতে নেমে এনগিডি ও রাবাদার ১১ বলের জাদুকরি স্পেলে ৩৪.৫ ওভারে ১৫৩ রানে গুটিয়ে যায় রোহিত শর্মার দল। এতে ৯৮ রানের লিড পায় প্রোটিয়ারা। এদিকে এমন ব্যাটিংয়ে ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে লজ্জার রেকর্ডে নাম লেখায় ভারত। 

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৫৫ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে চা-বিরতির পর একটা সময় ভারতের রান ছিল ৪ উইকেট হারিয়ে ১৫৩ রান । এরপর মাত্র ১১ বলের ব্যবধানে কোনো রান যোগ না করেই ৬টি উইকেট হারিয়ে বসে ভারত। যা টেস্ট ইতিহাসে এই প্রথমবার এমন ঘটনা ঘটল।  ফলে নতুন এক লজ্জার রেকর্ডে নাম লেখালো ম্যান ইন ব্লুরা ।

এর আগে শেষ ৫ উইকেট জুটিতে সর্বনিম্ন রানের রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। ১৯৯০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এমসিজিতে দ্বিতীয় ইনিংসে ৩ রান তুলতে শেষ ৫ উইকেট হারিয়েছিল তারা। এবার তাকে ছাপিয়ে টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এই রেকর্ডে প্রথম ভারত। 

প্রোটিয়াদের স্বল্প রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের ১১ ব্যাটারের ৭ জনই খুলতে পারেননি রানের খাতা। সর্বোচ্চ্ ৪৬ রান এসেছে বিরাট কোহলির ব্যাট থেকে। এছাড়া অধিনায়ক রোহিত ৩৯ ও তিনে নেমে শুবমান গিল করেছেন ৩৬। তিন প্রোটিয়া পেসার লু্ঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা ও নান্দ্রে বার্গার নেন তিনটি করে উইকেট।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft