শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ৯ কার্তিক ১৪৩১
 

জানা গেলো শেখ হাসিনার অবস্থান    এ বছর সরকারি অর্থে কেউ হজে যাবে না    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১০২৯    দক্ষিণ কোরিয়ায় ইসরায়েলি দূতাবাসে হামলা    ডিবি হারুন ও তার স্ত্রীসহ ১২ জনকে দুদকে তলব    সচিবালয়ে ঢুকে বিক্ষোভ, ২৬ শিক্ষার্থী গ্রেপ্তার     ঢাকা থেকে ৫ রুটের নৌযান চলাচল বন্ধ ঘোষণা   
ফরিদপুরে পল্লী কবি জসীমউদ্দীনের জন্মবার্ষিকী পালন
ফরিদপুর প্রতিনিধি:
প্রকাশ: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ৬:৩৭ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: সোমবার, ১ জানুয়ারি, ২০২৪, ৬:৩৮ অপরাহ্ন

আবহমান গ্রাম বাংলা কবি পল্লীকবি জসীমউদ্দীনের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে ফরিদপুরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে সোমবার সকালে কবির বাড়ির আঙ্গিনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

এর আগে কুয়াশাচ্ছন্ন সকালের শুরুতে ফরিদপুরের জেলা প্রশাসক,পুলিশ সুপার, জসীম ফাউন্ডেশন, জেলা শিল্পকলা একাডেমী, ফরিদপুর সাহিত্য পরিষদ, ফরিদপুর সাহিত্য ও সাংস্কৃতিক উন্নয়ন সংস্থা, কবি প্রতিষ্টিত আনসার উদ্দিন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ইয়াছিন কবীরের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টানে  প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

এ সময় কবির কর্মজীবন ও বাংলা পল্লী সাহিত্যে তার অবদানের কথা তুলে ধরে বক্তব্য রাখেন ফরিদপুরের নবাগত পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম, স্থানীয় সরকারের উপ-পরিচালক চৌধুরী রওশন ইসলাম, ফরিদপুর সাহিত্য পরিষদের প্রতিষ্টাতা সভাপতি অধ্যাপক এম এ সামাদ, ফরিদপুর প্রেসক্লাবের আহবায়ক প্রফেসর মোহাম্মদ শাহজাহান, কবিপুত্র ড.জামাল আনোয়ার, বীর মুক্তিযোদ্ধা আমিনুর রহমান ফরিদ, বীর মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহনেওয়াজ, প্রবীণ সাংবাদিক ও লেখক মফিজ ইমাম মিলন, কবি ও আবৃত্তিকার আবু সুফিয়ান চৌধুরী কুশল, কবির দৈৗহিত্র আন্ডে আনোয়ার, ও আনছার উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: জাফর শেক। পরে পল্লীকবি জসীমউদ্দীনের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হাফেহ আব্দুল আওয়াল।
 
১৯০৪ সালের ১ জানুয়ারি ফরিদপুর শহরতলির তাম্বুলখানা গ্রামের নানাবাড়িতে জন্ম গ্রহণ করেন জসীমউদ্দীন। কলেজ জীবনেই ‘কবর’ কবিতা রচনা করে বিপুল খ্যাতি অর্জন করেন তিনি। এই কবিতাটি পরে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়। তার প্রথম কাব্যগ্রন্থ ‘রাখালী’।

এরপর তার আরও ৪৫টি গ্রন্থ প্রকাশিত হয়। সাহিত্য সাধনার স্বীকৃতিস্বরূপ কবি ১৯৭৬ সালে ইউনেস্কো পুরস্কার, ১৯৬৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডি.লিট উপাধি ও ১৯৭৬ সালে একুশে পদকে ভূষিত হন। ১৯৭৬ সালের ১৪ মার্চ ৭৩ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন। ঐ দিনই ফরিদপুর সদরের অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে পৈতৃক ভিটায় কবিকে দাফন করা হয়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft