বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
বিসিএস'এ চাকরিপ্রার্থীদের মধ্যে বাড়ছে হতাশা
প্রকাশ: বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩, ১২:১০ অপরাহ্ন

বাংলাদেশ সিভিল সার্ভিসসহ (বিসিএস) সরকারি চাকরির নিয়োগে, শুধু পরীক্ষার প্রক্রিয়া শেষ করতেই সাড়ে তিন বছর পর্যন্ত সময় লেগে যায়। চূড়ান্ত সুপারিশের পর গেজেট প্রকাশ হতে লাগে আরও সাত থেকে নয় মাস। এতে করে চাকরিপ্রার্থীদের মধ্যে বাড়ছে হতাশা। 

পরীক্ষার দীর্ঘ প্রক্রিয়া কমিয়ে আনতে কাজ চলছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৪৬তম বিসিএস থেকে একটি পরীক্ষার প্রক্রিয়া এক বছরে শেষ করতে চায় তাঁরা।

পরিসংখ্যান ব্যুরোর সবশেষ তথ্য অনুযায়ী, দেশে বেকারের সংখ্যা ২৫ লাখের মতো। পড়াশোনা শেষ করে প্রতি বছর আরও শিক্ষার্থী যুক্ত হচ্ছেন এই তালিকায়। সে অনুযায়ী নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে কম।

চাকরি প্রার্থীরা বলছেন, বিসিএসসহ সরকারি চাকরির প্রক্রিয়া শেষ করতেই লেগে যায় তিন থেকে সাড়ে তিন বছর সময়। এতে হতাশা বাড়ছে চাকরিপ্রার্থীদের।

সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন জানান, বিসিএসের সব প্রক্রিয়া শেষ করার সময় কমিয়ে আনতে চেষ্টা চলছে। ৪৬তম বিসিএস থেকে, বছরে একটি করে পরীক্ষা পুরোপুরি শেষ করার পরিকল্পনা রয়েছে। আগামী মে মাসের মধ্যে ৪৪তম বিসিএসের চূড়ান্ত সুপারিশ করতে চায় পিএসসি। আর জানুয়ারিতে হবে ৪৫ তম বিসিএসের লিখিত পরীক্ষা।

শুধু পরীক্ষার প্রক্রিয়াই নয়, বিসিএসের চূড়ান্ত সুপারিশের পর চাকরির গেজেট হওয়া পর্যন্ত সময় লেগে যায় সাত থেকে নয় মাস। নিয়োগ প্রক্রিয়ায় এত দীর্ঘসূত্রিতা চাকরিপ্রার্থীদের ভোগান্তি বাড়ায়।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft