বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ৮ কার্তিক ১৪৩১
 

‘নির্বাচন সুষ্ঠু না হলে দেশ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে’    গৃহকর্মী হত্যার অভিযোগে বনশ্রীতে বাড়িতে আগুন    ২০২৩ সালে দেশে এইডসে ২৬৬ জনের মৃত্যু     নিউজিল্যান্ডে আরেকটি ঐতিহাসিক জয় টাগইগারদের     নির্বাচন বাধাদানকারীদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞার আহ্বান ওবায়দুল কাদেরের    হবিগঞ্জের ডিসি ও তিন ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির    ভোট ঠেকানো গণতান্ত্রিক অধিকার নয়: ডিএমপি কমিশনার   
আগামী ৩ জানুয়ারি থেকে মাঠে থাকবে সশস্ত্র বাহিনী
প্রকাশ: মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩, ৬:৩৪ অপরাহ্ন

সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো এক চিঠি আজ মঙ্গলবার জানায়, ২৯ ডিসেম্বর সমন্বয় সেল গঠন করে আগামী ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো ওই চিঠিতে বলা হয়, রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট সশস্ত্র বাহিনীর সঙ্গে থাকবেন। 

এছাড়া, প্রতিটি জেলা, উপজেলা ও মহানগরের বিভিন্ন 'নোডাল পয়েন্ট' ও সুবিধাজনক স্থানে সশস্ত্র বাহিনীর সদস্যরা অবস্থান করবে বলেও জানানো হয় চিঠিতে।

৭ দিনের জন্য নির্বাচনী আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে মাঠে নামছে সশস্ত্র বাহিনী। গত নির্বাচনের মতো এবারও বেসামরিক প্রশাসনকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জন্য ‘এইড টু দ্য সিভিল পাওয়ার’বিধানের অধীনে সশস্ত্র বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবেন বলে জানা যায়। 

এরআগে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারকে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) এক চিঠিতে বলা হয়েছিল, ভোটগ্রহণের পূর্বে, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরে শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করতে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য এইড টু দ্য সিভিল পাওয়ার–এর আওতায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সমগ্র বাংলাদেশের ৩০০টি নির্বাচনি এলাকায় ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী নিয়োজিত হবে বলে নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

এতে আরও বলা হয়েছিল, ’এ লক্ষ্যে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে নির্বাচনের কয়েকদিন পূর্ব থেকে নির্বাচনি এলাকার যোগাযোগ ব্যবস্থা, ভৌত অবকাঠামো এবং নির্বাচনি পরিবেশ পরিস্থিতির উপর প্রাথমিক তথ্য-উপাত্ত সংগ্রহ করার জন্য প্রতি জেলায় সশস্ত্র বাহিনীর ছোট আকারের একটি করে অগ্রবর্তী টিম পাঠানো যেতে পারে।’

চিঠিতে বলা হয়েছিল, ’ফৌজদারী কার্যবিধি ও অন্যান্য আইনে বিধান অনুসারে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারিকরা ইন্সট্রাকশন রিগার্ডিং এইড টু দ্যা সিভিল পাওয়ারের ৭ম ও ১০ম অনুচ্ছেদের বিধান অনুযায়ী সশস্ত্র বাহিনী পরিচালিত হবে।’

তবে, আগের চিঠিতে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী নিয়োজিত থাকার কথা থাকলেও নতুন চিঠি অনুযায়ী তা পরিবর্তন হয়ে ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনীকে মাঠে রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft