শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
লোহিত সাগরে যুক্তরাজ্যের জাহাজে রকেট হামলা
প্রকাশ: রোববার, ৩ ডিসেম্বর, ২০২৩, ৮:৪৪ অপরাহ্ন

যুক্তরাজ্যের মালিকানাধীন একটি জাহাজে লোহিত সাগরে রকেট হামলার ঘটনা ঘটেছে। দুটি সামুদ্রিক নিরাপত্তা সংস্থা আজ রোববার এ তথ্য জানিয়েছে। 

আরেকটি সূত্র জানিয়েছে, জাহাজ হামলায় ড্রোন যুক্ত ছিল। 

সামুদ্রিক নিরাপত্তা সংস্থা আমব্রে জানিয়েছে, নাম প্রকাশ না করা বাহামাস পতাকাবাহী জাহাজটি ইয়েমেনের পশ্চিম উপকূল থেকে প্রায় ৩৫ নটিক্যাল মাইল দূরে রকেট হামলায় আঘাতপ্রাপ্ত হয়েছে। ওই সময় নৌযানটি দক্ষিণের দিকে যাচ্ছিল। যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি বলছে, আঘাতপ্রাপ্ত জাহাজটি জলদস্যুতা বা ক্ষেপণাস্ত্র আক্রমণ সম্পর্কিত বিষয়ে কল জারি করেছিল।

যুক্তরাজ্যের রয়েল নেভি দ্বারা পরিচালিত দ্য ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) এজেন্সি জানিয়েছে, তারা ইয়েমেনের দিক থেকে সম্ভাব্য বিস্ফোরণসহ আনক্রুড এরিয়াল সিস্টেম (ইউএএস) কার্যকলাপের একটি খবর পেয়েছে। লোহিত সাগরের ওই অঞ্চলে থাকা জাহাজগুলোকে সতর্কতার সঙ্গে চলাচলের জন্য বলেছে তারা। 

এএফপি জানিয়েছে, লোহিত সাগরে গত মাসে ইসরায়েল সম্পর্কিত একটি কার্গো জাহাজ আটক করেছিল ইরান সমর্থিত হুথিরা। এর জেরে ওই অঞ্চলের সমুদ্র পথে উত্তেজনা বাড়ে। আর চলতি মাসের প্রথম দিকেই যুক্তরাজ্যের জাহাজে হামলার এই ঘটনা ঘটলো।

পেন্টাগনের তথ্যমতে, ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দখলকৃত এলাকা থেকে কয়েকদিনের মধ্যে দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। এসব ক্ষেপণাস্ত্র মার্কিন ডেস্ট্রয়ার ইউএসএস মেসন থেকে ১০ নটিক্যাল মাইল দূরে পড়েছিল।

এদিকে, ইসরায়েলকে লক্ষ্য করে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পরই এমনটি করে ইরান সমর্থিত গোষ্ঠীটি।

আমব্রে বলছে, হামলার শিকার যুক্তরাজ্যের জাহাজটি যুক্তরাষ্ট্র থেকে সিঙ্গাপুরে যাচ্ছিল। পাঁচ দিন আগে সুয়েজ খাল পার করেছিল জাহাজটি। সংস্থাটি বলছে, অসংখ্য জাহাজ আজ হামলার ঘটনাস্থল অতিক্রম করেছে। 

কিন্তু, কোনো অস্বাভাবিক কিছু পরিলক্ষিত হয়নি।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft