শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
ইউরো-২০২৪ এর তালিকা প্রকাশ
প্রকাশ: রোববার, ৩ ডিসেম্বর, ২০২৩, ৬:৫৫ অপরাহ্ন

আগামী বছরের জুন-জুলাইয়ে জার্মানিতে বসবে ইউরো ফুটবলের ১৭তম আসর। গতকাল শনিবার হামবুর্গে অনুষ্ঠিত হয়ে গেল ২৪ দলের টুর্নামেন্টটির ড্র। ২৪ দল ৬টি গ্রুপে ভাগ হয়ে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ধরে রাখার অভিযানে কঠিন চ্যালেঞ্জ সামলাতে হবে ইতালিকে। তাদের সঙ্গে একই গ্রুপে পড়েছে প্রতিযোগিতাটির ইতিহাসে যৌথভাবে রেকর্ড চ্যাম্পিয়ন স্পেন এবং ফিফা র‌্যাঙ্কিয়ে ঠিক তাদের পরে থাকা ক্রোয়েশিয়া। গ্রুপ “বি”কে তাই বলা হচ্ছে মৃত্যুকূপ।

সর্বশেষ দুটি ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলা ফ্রান্সের সঙ্গে “ডি” গ্রুপে রয়েছে নেদারল্যান্ডস ও অস্ট্রিয়াকে। প্লে-অফ থেকে এসে এই গ্রুপে যুক্ত হবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যেকোনো একটি।

২০২০ ইউরোর রানার্সআপ ইংল্যান্ডের সঙ্গে “সি” গ্রুপে রয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে।

তুলনামূলকভাবে স্বস্তিদায়ক গ্রুপ পেয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালও। “এফ” গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। তাদের সঙ্গে প্লে–অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের একটি দল।

প্লে-অফ থেকে যে তিনটি দল ইউরোয় জায়গা করে নেবে, তাদের একটি যাবে গ্রুপ “ই”তে। এই গ্রুপে আছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। তাদের সঙ্গে যুক্ত হবে প্লে–অফের ইসরায়েল, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ডের যেকোনো এক দল। স্বাগতিক হিসেবে সরাসরি মূল পর্বে খেলবে জার্মানি। বাছাই পেরিয়ে আসে ২০ দল। বাকি ৩ দল আসবে প্লে-অফ থেকে। আগামী বছরের মার্চে হবে ১২ দলের প্লে অফ।

প্রতিযোগিতাটির আসর হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু বিশ্বব্যাপি করোনাভাইরাসের আঘাতে তা এক বছর পিছিয়ে ২০২১ সালে অনুষ্ঠিত হয়। আসরের সেমি-ফাইনালে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ফাইনালে পা রাখে ইতালি। এরপর ইংল্যান্ডকে হারিয়ে প্রতিযোগিতাটির ইতিহাসে নিজেদের দ্বিতীয় শিরোপা জেতে ইতালিয়ানরা।

আলিয়াঞ্জ অ্যারেনায় আগামী ১৪ জুন আসরের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। মাসব্যাপী টুর্নামেন্টের ফাইনাল বসবে ১৪ জুলাই।

ইউরো-২০২৪ এর গ্রুপসমূহ:

গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ সি: স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ ডি: প্লে-অফ “এ” বিজয়ী, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, ফ্রান্স

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে-অফ “বি” বিজয়ী

গ্রুপ এফ: তুরস্ক, প্লে-অফ “সি” বিজয়ী, পর্তুগাল, চেক রিপাবলিক

প্লে-অফ খেলবে যারা:

প্লে-অফ এ: পোল্যান্ড, এস্তোনিয়া, ওয়েলস, ফিনল্যান্ড

প্লে-অফ বি: ইসরায়েল, বসনিয়া, ইউক্রেইন, আইসল্যান্ড

প্লে-অফ সি: জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান, লুক্সেমবার্গ

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft