শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
স্লো ব্রাউজারের গতি বাড়াবেন যেভাবে
প্রকাশ: রোববার, ৩ ডিসেম্বর, ২০২৩, ১২:১০ অপরাহ্ন

কিছুদিন ব্যবহারের পর স্লো হতে শুরু করে ব্রাউজার। এর কারণ ব্রাউজারে অনেক ধরনের তথ্য-উপাত্ত জমা হয়। অপ্রয়োজনীয় নানা ধরনের তথ্য জমা হয়ে ব্রাউজার স্লো হয়। ব্রাউজারের গতি বাড়াতে কিছু কৌশল জেনে নিন-

ব্রাউজারে অনেক ধরনের তথ্য-উপাত্ত জমা থাকে। বিশেষ করে বিভিন্ন ধরনের ওয়েবসাইট, ব্যবহারকারীর পাসওয়ার্ড, ব্রাউজিং হিস্ট্রি, ডাউনলোড করা ডেটাসহ অনেক তথ্য। ফলে কখনো কখনো ব্রাউজার স্লো হয়ে পড়ে। তবে কিছু কৌশল অবলম্বন করলে এ সমস্যা দূর হবে-

ক্যাশ এবং হিস্ট্রি
যে কোনো ব্রাউজার ব্যবহার করে যখন কেউ কোনো ওয়েবসাইট ভিজিট করেন, তখন ক্যাশে সেই ওয়েবসাইটের কিছু তথ্য থেকে যায়। ফলে ব্যবহারকারী সেই ওয়েবসাইটে আবার ভিজিট করলে খুব দ্রুত গতিতে সেটি চালু হয়। ব্যবহারকারীর দেখা আগের ওয়েবসাইটের সূচি হলো হিস্ট্রি। তবে একজন ব্যবহারকারী নিজের হিস্ট্রি ডিলিট করে ব্যক্তিগত বিভিন্ন তথ্য সুরক্ষিত রাখতে পারেন। একই সঙ্গে ক্যাশ ও হিস্ট্রি মুছে দিলে ব্রাউজারে লোড কমে। এতে কাজে গতি আসবে।

গুগল ক্রমে গতি আনবেন যেভাবে
প্রথমেই নিজেদের ডিভাইসে গুগল ক্রোম খুলতে হবে। ওপরে ডানদিকে থাকা থ্রি ডট বাটনে ক্লিক করতে হবে। এরপর মোর টুলস অপশনে ক্লিক করে ক্লিয়ার ব্রাউজিং ডেটা অপশন বেছে নিতে হবে। ব্রাউজিং হিস্ট্রি, ডাউনলোড হিস্ট্রি, কুকিজ এবং অন্য সাইটের ডেটা এবং ক্যাশে সিলেক্ট করতে হবে। এরপর ক্লিয়ার ডেটা অপশনে ক্লিক করতে হবে।

গতি আনা যাবে আইওএস সাফারিতেও
যেসব ব্যবহারকারী আইওএস সাফারি ব্যবহার করেন, তাদের সবার প্রথমে ওপরের মেন্যুতে যেতে হবে। এরপর সেখান থেকে হিস্ট্রি অপশনে যেতে হবে। এরপর সেই টাইম ফ্রেম বেছে নিতে হবে, যে সময়ের ডেটা ব্যবহারকারী ডিলিট করতে চান। এরপর ক্লিয়ার হিস্ট্রি অপশনে ক্লিক করতে হবে।

মোজিলা ফায়ারফক্সের গতি আনার উপায়
ওপরের ডানদিকে থাকা হ্যামবার্গার মেন্যুতে ক্লিক করতে হবে। পরে বাঁ-দিকের প্যানেলে থাকা গোপনীয়তা ও সুরক্ষা অপশন বেছে নিতে হবে। নিচে স্ক্রল করে কুকিজ এবং সাইট ডেটা অপশনে যেতে হবে। পরে ক্লিক করতে হবে, ফায়ারফক্স বন্ধ হওয়ার সময় কুকিজ এবং সাইট ডেটা ডিলিট করুন অপশনে। সবশেষ ক্লিয়ার ডেটা অপশনে ক্লিক করতে হবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft