শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
শীত এলেই যে কারণে ব্যথা বাড়ে
প্রকাশ: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ৮:০৭ অপরাহ্ন

শীতকালে কিছু কিছু ব্যথা খুব বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলছেন তাপমাত্রা কমে যাওয়ার কারণে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ গুলো ঠিকমতো কাজ করতে পারে না। আবার এসময় অলসতা পেয়ে বসে অধিকাংশের। ব্যয়াম করা রীতিমতো বন্ধ হয়ে যায়। তাই নানা রকম ব্যথা হানা দেয় শীত মৌসুমে। শীতকালে স্ট্রোক বেশি হওয়ারও ঝুঁকি রয়েছে। 

অন্য সময়ের চেয়ে শীতকালে স্ট্রোক বেশি হয়। ব্লাড মাসল স্বাভাবিক থাকার জন্য যে তাপমাত্রা প্রয়োজন শীতকালে তা থাকে না। এ কারণে শীতে ব্যথার জায়গায় গরম সেক দেয়ার কথা বলা হয়। শীতকালে গায়ে রোদ কম পড়ে। ফলে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হয়। এই ঘাটতিও ব্যথার অন্যতম কারণ। শীতে ব্যথা কমানোর উপায়-
 
১. শীত এলে গরম পোশাক পরে থাকুন। ঘরে-বাইরে দুই জায়গাতে এটি আপনাকে শীত ও ব্যাথার হাত থেকে মুক্ত রাখবে।

 ২. গাঁটে গাঁটে প্রচণ্ড ব্যথা হলে ‘হট ওয়াটার ব্যাগ’ ব্যবহার করতে পারেন এই ব্যথা কমে যাবে। তবে এটি ব্যবহার করা আপনার জন্য ঠিক কি না, চিকিৎসকের থেকে জেনে নিতে হবে আগেই।
 
৩. শীতকালে খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘ডি’ রাখতে হবে। পারলে শরীরে রোদ লাগান।

 ৪. শরীরচর্চা শরীরের অঙ্গ সচল রাখে। তাই দিনের একটা নির্দিষ্ট সময় শরীরচর্চা করুন। নিয়মিত শরীরচর্চা পেশির নমনীয়তা বাড়িয়ে দেয়। ব্যথার আশঙ্কাও কমে।

৫. ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার যেমন: লেবু, ফুলকপি, স্ট্রবেরী রাখতে পারেন খাবারের মেন্যুতে।
 
৬. পর্যাপ্ত পানি খেতে হবে এই সময়। পেশি বা গাঁটের ব্যথার বড় কারণ শরীর শুকিয়ে যাওয়া। বেশি করে পানি খান এই সময়ে। দিনে কমপক্ষে তিন থেকে চার লিটার। তাতে ব্যথা কমবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft