শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের সামরিক পর্যবেক্ষণকেন্দ্র স্থাপন
প্রকাশ: শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩, ১:১০ অপরাহ্ন

দক্ষিণ চীন সাগরে সামরিক স্টেশন স্থাপন করেছে ফিলিপাইন। 

গতকাল শুক্রবার সংবাদ মাধ্যম এপি জানায়, তাদের জলসীমায় চীনের জাহাজ গুলোর ওপর নজরদারি আরও বাড়ানোর জন্যই এ সামরিক স্টেশন স্থাপন করা হয়েছে। 

ফিলিপাইনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এডুয়ার্ডো আনো জানান, স্টেশনটির নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে এবং আগামী বছরের শুরুতেই চালু হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

আনো জানিয়েছেন, উপকূলরক্ষী স্টেশনটি রাডার, স্যাটেলাইট যোগাযোগ, উপকূলীয় ক্যামেরা এবং নৌযান ট্রাফিক ব্যবস্থাপনাসহ ‘উন্নত ব্যবস্থা’ দিয়ে করা সজ্জিত হবে।

ফিলিপাইনের কোস্ট গার্ডের (পিসিজি) কথা উল্লেখ করে আনো বলেন, ‘এই ব্যবস্থাগুলো চীনা সামুদ্রিক বাহিনী, এখানে আসতে পারে এমন অন্যান্য দেশ এবং সেই সঙ্গে আমাদের নিজস্ব সরকারি জাহাজ ও বিমানের গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য পিসিজির ক্ষমতাকে ব্যাপকভাবে বৃদ্ধি করবে।’ আনো বলেন এটি একটি গেম চেঞ্জিং পদক্ষেপ।

থিতু ফিলিপাইনের প্রধান দ্বীপ পালাওয়ান থেকে প্রায় ৪৩০ কিলোমিটার এবং চীনের নিকটতম প্রধান ল্যান্ড-মাস হাই-নান দ্বীপ থেকে ৯০০ কিলোমিটারেরও বেশি দূরে।

প্রসঙ্গত, বেইজিং দক্ষিণ চীন সাগরের অধিকাংশ অংশই নিজের বলে দাবি করে। তবে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের এক রায়ে বলা হয়েছে চীনের এ দাবির কোনো আইনি ভিত্তি নেই। চীন ইতোমধ্যে এ অঞ্চলে টহল জাহাজ মোতায়েন এবং নিজেদের অবস্থান আরও শক্তিশালী করতে কৃত্রিম দ্বীপ ও সামরিক স্থাপনা তৈরি করেছে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft