শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
নভেম্বরে ডেঙ্গুতে ২৭৪ জনের মৃত্যু
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ১১:০০ অপরাহ্ন

ডেঙ্গু আক্রান্ত হয়ে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরো সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে নভেম্বরের ৩০ দিনে ডেঙ্গুতে মারা গেলেন ২৭৪ জন। চলতি বছর এডিস মশাবাহিত এ রোগে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬২২।

এক দিনে ৮৭৭ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নভেম্বের ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ৭১৬। দেশে এরইমধ্যে ডেঙ্গু রোগী মৃত্যু ও শনাক্তে পুরোনো সব রেকর্ড ভেঙে গেছে। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাজধানীর চেয়ে দ্বিগুণ রোগী শনাক্ত হচ্ছে গ্রামে। চলতি বছরে এ পর্যন্ত ৩ লাখ ১১ হাজার ৮৯১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে রাজধানীতে ১ লাখ ৭ হাজার ৮৩৬ জন এবং ঢাকার বাইরে ২ লাখ ৪ হাজার ৫৫ জন। এ বছর মৃত ১ হাজার ৬২২ জনের মধ্যে নারী ৯৩০ ও পুরুষ ৬৯২ জন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৬৮৫ জন এবং রাজধানীতে ৯৩৭ জন। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৮৭৭ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১৪৪ জন এবং রাজধানীর বাইরের ৭৩৩ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪৭৯। 

রাজধানীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৯০৮ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ৫৭১ জন। চলতি বছরে এ পর্যন্ত ৩ লাখ ১১ হাজার ৮৯১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ১ লাখ ৮৬ হাজার ৯১৭ জন এবং নারী ১ লাখ ২৪ হাজার ৯৭৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ৬ হাজার ৭৯০ জন। 

তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরো বেশি। প্রকৃত সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে ১০ গুণ বেশি হবে। কারণ, অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন। তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের খাতায় নেই। 

অধিদপ্তরের তথ্য অনুসারে, গত জানুয়ারিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হয়। ফেব্রুয়ারিতে মৃত্যু হয় দু’জনের। মার্চে এ রোগে কোনো মৃত্যু না হলেও এপ্রিল ও মে মাসে দু’জন করে মারা যান। জুনে ভয়াবহ আকার ধারণ করে ডেঙ্গু। ওই মাসে ডেঙ্গুতে ৩৪ জনের মৃত্যু হয়। এরপর জুলাইয়ে ২০৪, আগস্টে ৩৪২, সেপ্টেম্বরে ৩৯৬, অক্টোবরে ৩৫৯ ও নভেম্বরে ডেঙ্গুতে ২৭৪ জন মারা গেছেন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft