শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
স্মার্টফোন চার্জ দেয়ার সময় যেসব ভুল করবেন না
প্রকাশ: রোববার, ২৬ নভেম্বর, ২০২৩, ১২:৪৫ অপরাহ্ন


বর্তমানে স্মার্টফোন জীবনের অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। স্মার্টফোন ছাড়া যেন চলা ভার। সোশ্যাল মিডিয়ায় একটু পর পর নিউজফিড স্ক্রল, অনলাইনে খাবার অর্ডার, ইউটিউবে ভিডিও দেখা সবই স্মার্টফোনেই। তাই স্মার্টফোন ব্যবহার যেমন করতে হবে তেমনই সঠিক নিয়ম মেনে মোবাইল চার্জ না দিলে এর আয়ু কমে যায়।

বেশির ভাগ মানুষ সঠিক নিয়ম মেনে মোবাইল ফোন চার্জে দেয় না। এ কারণে অল্পদিনের মধ্যে মোবাইলের ব্যাটারিতে সমস্যা দেখা দেয়। এ সমস্যা প্রভাব ফেলে ফোনেও। ফলে বিপাকে পড়তে হয় আপনাকে।

স্মার্টফোন চার্জ দেওয়ার সময় আমরা বেশকিছু ভুলগুলো করে থাকি যাতে ফোনের ক্ষতি হয় অনেক বেশি ৷ কী কী ভুল চার্জ দেওয়ার সময় একদম করা উচিৎ নয় দেখে নিন-

১. সবসময় আপনার স্মার্টফোনটিকে এর নিজস্ব চার্জার দিয়ে চার্জ করুন। বিকল্প কোনো চার্জার ব্যবহার করতে হলে সেটির আউটপুট ভোল্টেজ (V) এবং কারেন্ট (ampere) রেটিং মূল চার্জারের সঙ্গে মিলিয়ে নিন।

২. সস্তা কোনো চার্জার ব্যবহার করবেন না। কারণ সেগুলো ভোল্টেজের ওঠানামা এবং অতিরিক্ত চার্জিং মোকাবিলা করতে পারে না। ফলে ব্যাটারি চিরতরে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

৩. চার্জ করার সময় ফোনটির প্রতিরক্ষামূলক খাপটি খুলে রাখুন। আর নয়তো ফোনটি উত্তপ্ত হয়ে বিস্ফোরণও ঘটতে পারে!

৪. সবসময় দ্রুত চার্জ করা ঠিক নয়। আপনার ফোনে যদি সাধারণ গতিতে চার্জ দেওয়ার অপশন থাকে তাহলে সেভাবেই চার্জ দিন। আর নয়তো নরমাল গতিতে চার্জ হয় এমন কোনো চার্জার ব্যবহা করুন। আর ফোনটি বেশি গরম হয়ে গেলে বন্ধ করে রাখুন।

৫. কখনোই সারারাত ধরে চার্জ দিবেন না। এতে ব্যাটারি দ্রুত ক্ষয়ে যাবে।

৬. থার্ড পার্টি ব্যাটারি অ্যাপস ব্যবহার করবেন না। এতে আপনার ব্যাটারির ক্ষতি হওয়া সহ মোবাইলের অন্যান্য অংশেরও ক্ষতি হবে।

৭. সবসময় ফুল চার্জ দেওয়া উচিত নয়। চার্জ ৮০% হলেই চার্জার খুলে ফেলুন।

৮. ব্যাটারির চার্জ ২০ শতাংশে নেমে না আসা পর্যন্ত পুনরায় চার্জ দিবেন না। বেশি বেশি চার্জ দিলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়।

৯. ভোল্টেজের ওঠা-নামা, শর্টসার্কিট, অতিরিক্ত বিদ্যুত সরবরাহ এবং অতিরিক্ত চার্জ থেকে রক্ষা করতে একটি পাওয়ার ব্যাঙ্ক কিনে লাগান। এতে ব্যাটারি সহজে নষ্ট হবে না।

১০. চার্জরত অবস্থায় বা পাওয়ার ব্যাঙ্কে লাগানো অবস্থায় ফোন ব্যবহার করবেন না। এতে ফোনের আভ্যন্তরীণ তাপমাত্রা বেড়ে গিয়ে ব্যাটারির স্থায়িত্ব কমিয়ে দিতে পারে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft