শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
হঠাৎ ঘাড়ের রগে টান লাগলে কী করবেন
প্রকাশ: রোববার, ১৯ নভেম্বর, ২০২৩, ১০:২২ অপরাহ্ন

হঠাৎ ঘাড়ের রগে টান লাগলে ব্যথায় কুঁকড়ে যাওয়াই স্বাভাবিক। সে সময় মনে হয় এই বুঝি জীবন শেষ! হঠাৎ এমন টান লাগলে কী করণীয় তা অনেকেই জানি না। অথচ একদমই সহজ কিছু কাজ করলেই এমন সমস্যা মোকাবেলা করা যায়। জেনে নিন কী করবেন-

প্রথমেই ব্যথার স্থানটি চিহ্নিত করুন।

ডান দিকে বা পিঠের ওপরের দিকে ব্যথা হলে নিজের ডান হাত সেখানে রাখুন। বাম দিকে ব্যথা হলে, হাত রাখুন সে দিকেই।

এবার ব্যথার জায়গায় আঙুল দিয়ে চাপ দিন। মনে রাখবেন, চাপ দেওয়ার সময়ে ব্যথা হতে পারে, তবে সেটি এমন ব্যথা যা আপনি সহ্য করতে পারবেন।

কিন্তু হাত পৌঁছতে পারে না, এমন কোনো জায়গায় ব্যথা হলে টেনিস বল বা গোলাকার এমন কোনো ভারী বস্তু সেই কাজ করে দিতে পারে। সে ক্ষেত্রে দেয়ালে পিঠ ঠেকিয়ে দাঁড়ান। ব্যথার জায়গায় টেনিস বল বা গোলাকার বস্তুটি  রাখুন।

টানের বিপরীতে আড়াআড়িভাবে ঘাড় বাঁকান, যেন থুতনি নিজের বাহুমূলের সঙ্গে মেশাতে চাইছেন।

পুরো প্রক্রিয়াটি ২০ বার করুন। এরপর ঘাড় এবং পিঠকে স্ট্রেচ করুন। অনেকটা ঘুম থেকে ওঠার পর যেভাবে আড়মোড়া ভাঙা হয় সেভাবে স্ট্রেচ করতে হবে। ব্যস, এভাবেই পেশির টান ছেড়ে যাবে।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft