বুধবার ১৯ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১
 

নাফ নদী থেকে সরিয়ে নিয়েছে মিয়ানমারের যুদ্ধজাহাজ    জাপানে ভয়ঙ্কর ব্যাকটেরিয়ার থাবা, ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু    দ্বিতীয় সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড পদ্মা সেতুতে     গাজীপুরে শ্রমিক অসন্তোষ, বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ    সেন্টমার্টিন আক্রান্ত হলে ছেড়ে দেব না: কাদের    সেন্টমার্টিন নিয়ে সরকারের নীরবতা দাসসুলভ আচরণ: ফখরুল    বৃক্ষরোপণের আহ্বান জানালেন প্রধানমন্ত্রী   
আমিরাতে ভিসা জটিলতায় বাংলাদেশি প্রবাসীরা
প্রকাশ: শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩, ৪:৫১ অপরাহ্ন

নতুন শ্রমিক ভিসা বন্ধ ও অভ্যন্তরীণ ভিসা পরিবর্তনের সুযোগ না থাকায় বিপাকে পড়েছেন সংযুক্ত আরব আমিরাতে কর্মরত বাংলাদেশি প্রবাসীরা। 

বিভিন্ন প্রতিষ্ঠানে ভাল চাকরির সুযোগ থাকলেও ভিসা পরিবর্তন করে সেসব প্রতিষ্ঠানে যেতে পারছেন না তারা। ভিসা পরিবর্তনের জটিলতা নিরসন না হলে ফেরত আসতে হতে পারে চাকরি হারানো বাংলাদেশি শ্রমিকদের।

প্রবাসী ব্যবসায়ী ও শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের অভ্যন্তরীণ মালিক পরিবর্তনের সুযোগ না থাকায় চাহিদা থাকলেও বহু প্রতিষ্ঠান দেশীয় শ্রমিক নিতে পারছেন না। 

অন্যদিকে সংশ্লিষ্ট কাজের দক্ষতা ও অভিজ্ঞতা থাকলেও প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারছেন না বাংলাদেশি শ্রমিকরা। ভিসা জটিলতায় এমন সমস্যার সম্মুখীন বহু বাংলাদেশি প্রবাসী।

দেশটির বিভিন্ন প্রদেশে যেমন বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠান বাড়ছে তেমনি নির্মাণ প্রতিষ্ঠানগুলোও স্বগৌরবে কাজ করে যাচ্ছে। যেখানে প্রতিনিয়ত দেশীয় শ্রমিকের চাহিদা থাকে। 

এছাড়া বাসাবাড়ি থেকে শুরু করে বিভিন্ন টেকনিশিয়ান, গার্মেন্টস, মোবাইল ব্যবসা ও গাড়ির মেকানিকসহ বেশকিছু বড় ও ক্ষুদ্র ব্যবসায় আধিপত্য বিস্তার করছেন প্রবাসী বাংলাদেশিরা। সেখানেও দেশীয় শ্রমিকের চাহিদার কথা বলছেন প্রতিষ্ঠান মালিকরা। তবে ভিসা পরিবর্তন না হবার কারণে কর্মী নিতে পারছেন না তারা।

আমিরাতের রাষ্ট্রদূত আবু জাফর বলেন, বাংলাদেশিদের ভিসা খোলা রয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে বাধ্যবাধকতা রয়েছে। আবার নতুন করে ভিসা খুলে দিলে বিভিন্ন অসাধু চক্র তার অপব্যবহার করায় পুনরায় ভুক্তভোগী হন সাধারণ প্রবাসীরা।
 






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft