বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
ইরানে এবার নীতি পুলিশের নির্যাতনে স্কুলছাত্রী কোমায়
প্রকাশ: বুধবার, ৪ অক্টোবর, ২০২৩, ৭:২০ অপরাহ্ন

হিজাব না পরায় ইরানে ১৬ বছর বয়সী এক স্কুলছাত্রীকে নির্যাতনের অভিযোগ উঠেছে ইরানের নীতিপুলিশের বিরুদ্ধে। 

কুর্দিভিত্তিক মানবাধিকার সংগঠন হেনগাও অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তেহরানের একটি মেট্রো স্টেশনে আরমিতা গারাওয়ান্দকে নীতি পুলিশের নারী কর্মকর্তারা নির্যাতন করেন। বিমান বাহিনীর হাসপাতালে চিকিৎসাধীন ওই স্কুলছাত্রী এখন কোমায় রয়েছেন। 

এই ঘটনাকে গত বছর পুলিশের হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর সঙ্গে তুলনা করছেন অনেকে। খবর ডয়েচে ভেলের 

সংগঠনটির দেয়া তথ্য অনুযায়ী, রোববার শোহাদা আন্ডারগ্রাউন্ড স্টেশনে ওই কিশোরীকে নির্যাতন করে নীতিপুলিশের সদস্যরা৷ এ সময় সে গুরুতরভাবে আহত হয়। কঠোর নিরাপত্তায় তাকে এখন চিকিৎসা দেয়া হচ্ছে।

মারিয়াম লতফি নামে স্থানীয় এক নারী সাংবাদিক গারাওয়ান্দকে দেখতে যেতে চাইলে কর্তৃপক্ষ তাকে সাময়িকভাবে বন্দি করে রাখে বলে জানিয়েছে হেনগাও।

তারা আরও জানায়, কুর্দি অধ্যুষিত পশ্চিম ইরানের কেরমানশাহ থেকে আসা গারাওয়ান্দ তেহরানে বসবাস করতো৷  

এদিকে গারাওয়ান্দের সঙ্গে সেদিন কোনো সংঘাতের ঘটনা ঘটেনি বলে দাবি করেছে তেহরানের মেট্রোর ব্যবস্থাপনা পরিচালক মাসুদ দোরস্তি৷

গত বছরের সেপ্টেম্বরে ২২ বছর বয়সি মাহসা আমিনি নীতিপুলিশের হাতে বন্দি অবস্থায় মৃত্যুবরণ করেন৷ যথাযথভাবে হিজাব না পরায় তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

 তার মৃত্যুর পর ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়৷ সেই বিক্ষোভ বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়েছিল তখন।

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft