শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ৯ ফাল্গুন ১৪৩০
 

ভারতের আরেক প্রাচীন মসজিদে পূজা    পোস্তগোলা সেতু দিয়ে বাস চলবে না ৫ দিন    শিলাবৃষ্টি-তাপমাত্রা নিয়ে আবহাওয়া অফিসের নতুন তথ্য    তারা আমাকে জেলে পাঠাতে পারেন: ড. ইউনূস    গত বছর বিশ্বব্যাপী হাম ৭৯ শতাংশ বেড়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা    ১৯৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা অনুমোদন ইইউ’র    হুথিদের হামলায় সামরিক ড্রোন ধ্বংস, স্বীকার করল যুক্তরাষ্ট্র   
বন্ধ হতে পারে ইন্টারনেট, ধেয়ে আসছে ধ্বংসাত্মক সৌরঝড়
প্রকাশ: বুধবার, ১২ জুলাই, ২০২৩, ৫:২০ অপরাহ্ন

আগামী দুই বছরের মধ্যে সৌরচক্র সর্বোচ্চ আকার ধারণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূর্যে সৃষ্ট সৌরঝড়ের কারণেই নাকি এমনটা হতে যাচ্ছে। 

এই সৌরঝড় এতটাই ধ্বংসাত্মক যে এর প্রভাবে পৃথিবীর সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এই পরিস্থিতিকে ‘ইন্টারনেট অ্যাপোক্যালিপস’ বলা হচ্ছে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের তথ্য অনুযায়ী, ২০২৫ সালে সূর্যের সৌরচক্র সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে এবং এই পরিস্থিতির জন্য আজকের ডিজিটাল বিশ্ব একেবারেই প্রস্তুত নয়। 

বন্ধ হতে পারে ইন্টারনেট, ধেয়ে আসছে ধ্বংসাত্মক সৌরঝড়

বন্ধ হতে পারে ইন্টারনেট, ধেয়ে আসছে ধ্বংসাত্মক সৌরঝড়








শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সংযোগ হারিয়ে গেলে দেশটিতে একদিনে ১১ বিলিয়ন মার্কিন ডলারেও বেশি ক্ষতি হবে বলে অনুমান করা হচ্ছে।

“ইন্টারনেট অ্যাপোক্যালিপস” এর বিষয়টি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করেছে তবে বিষয়টি নিয়ে এখনও মন্তব্য করেনি মার্কিন মহাকাশ সংস্থা নাসা।

১৮৫৯ সালে সৌরঝড়ের কারণে টেলিগ্রাফ লাইনে স্পার্কের সৃষ্টি হয়েছিল এবং অপারেটরগুলো বিদ্যুৎস্পৃষ্ট হয়েছিল। এছাড়াও ১৯৮৯ সালের সৌরঝড়ের প্রভাবে কুইবেকের একটি পাওয়ার গ্রিড এক ঘণ্টার জন্য স্থবির হয়ে পড়েছিল। 

তবে সৌরঝড় পৃথিবীতে আঘাত করাটা বেশ বিরল এবং এর প্রভাবে ইন্টারনেট বিভ্রাটের ঘটনা এখন পর্যন্ত ঘটেনি। “ইন্টারনেট অ্যাপোক্যালিপস” ঘটলে তা কয়েক মাস ধরে চলতে পারে। 

« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


Also News   Subject:  সৌরঝড়  







  সর্বশেষ সংবাদ  
  সর্বাধিক পঠিত  
এই ক্যাটেগরির আরো সংবাদ
সম্পাদক ও প্রকাশক: মো. আক্তার হোসেন রিন্টু
বার্তা ও বাণিজ্যিক বিভাগ : প্রকাশক কর্তৃক ৮২, শহীদ সাংবাদিক সেলিনা পারভীন সড়ক (৩য় তলা) ওয়্যারলেস মোড়, বড় মগবাজার, ঢাকা-১২১৭।
বার্তা বিভাগ : +8802-58316172. বাণিজ্যিক বিভাগ : +8801868-173008, E-mail: dailyjobabdihi@gmail.com
কপিরাইট © দৈনিক জবাবদিহি সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft